করোনা: মানসিক চাপ মুক্ত থেকে ঘরে থাকার দিনগুলি হোক আনন্দময়

করোনা: মানসিক চাপ মুক্ত থেকে ঘরে থাকার দিনগুলি হোক আনন্দময়
করোনা: মানসিক চাপ মুক্ত থেকে ঘরে থাকার দিনগুলি হোক আনন্দময়

করোনার কারণে টানা বেশ কয়েকদিন ঘরে থাকলে অনেকে মধ্যে মানসিক চাপ তৈরি হতে পারে। এক্ষেত্রে কিভাবে ঘরে থাকার দিনগুলিকে আনন্দময় রেখে মানসিক চাপমুক্ত থাকা যায়? সে বিষয়ে পরমার্শ দিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী।
খ্যাতনামা এই মনোরোগ বিশেষজ্ঞ বলেন, “করোনার কারণে বেশ কিছুদিন ধরে ঘরে থাকতে হচ্ছে প্রায় সবাইকেই। এর ফলে অনেকের মধ্যে মানসিক চাপ তৈরি হতে পারে। মানসিক চাপ যাতে না হয়, সেজন্য প্রথমেই বুঝতে হবে, শুধু নিজেদের জন্য নয়, পরিবার এবং সমাজের ভালো থাকার জন্য ঘরে থাকা জরুরী। ঘরে থাকার প্রধান উদ্দেশ্য হচ্ছে, করোনা ভাইরাস এর সংক্রমণ যাতে নিজের এবং নিজের মাধ্যমে অন্যের মধ্যে সংক্রমিত না হয়। এই কথাটি সবসময় মনে রাখতে হবে যে এটি একটি অত্যন্ত গূরুত্বপূর্ণ কাজের অংশ।
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে পুরো প্রতিরোধ ব্যবস্থাপনার একটি গূরুত্বপূর্ণ অংশ কোয়ারেন্টাইনে থাকা বা লক ডাউনে থাকা। প্রত্যক্ষভাবে সাহায্য করতে না পারলেও ঘরে থেকে আমরা পরোক্ষভাবে সাহায্য করছি। যেহেতু পুরো পৃথিবীতে এই রোগ ছড়িয়ে পরেছে, তাই এটি আমাদের দায়িত্বের মধ্যে পরে। এভাবে বিষয়টি চিন্তা করলে মানসিক চাপ কম হতে পারে।
এখন অনেক শিক্ষা-প্রতিষ্ঠান অনলাইন ভিত্তিক ক্লাস ও বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা করছে। এতে বাচ্চারা কিছুটা সময় হলেও ব্যস্ত থাকছে, সাথে পড়া-শোনাও হচ্ছে। টিভি দেখা, সিনেমা দেখা, গল্পের বই পড়া, যাদের লেখার অভ্যাস আছে তাঁরা লেখার মাধ্যমে সময়কে অর্থবহ করে তুলতে পারেন। যারা কাজের জন্য পরিবার ও বাচ্চাকে সময় দিতে পারতেন না, তাঁরা এসময় পরিবার ও বাচ্চার সাথে ভালো সময় কাটাতে পারেন। ভালো থাকার জন্য যেকোন কাজের মধ্যেই আনন্দ খুঁজে নিতে হবে।”

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here