করোনা ভ্যাকসিন গ্রহণের নেপথ্যে থাকা কিছু ভুল ধারণা

0
44
করোনা ভ্যাকসিন গ্রহণের নেপথ্যে থাকা কিছু ভুল ধারণা
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

করোনা ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন গ্রহণের গুরুত্ব অপরিসীম। কিন্তু এই সত্যটি অনেকেই সঠিকভাবে অনুধাবন করে দ্রুততর সময়ে ভ্যাকসিন গ্রহণ করতে অনীহা প্রকাশ করছেন। এর পেছনে কাজ করছে কিছু ভুল ধারণা এবং তাদের মানসিক দুর্বলতা।

অনেক প্রচেষ্টার পর করোনা ভ্যাকসিন আবিষ্কার এবং প্রদানের ব্যবস্থা করা সম্ভব হয়েছে। অনেক অপ্রতুলতার মাঝেও বিভিন্ন সুপরিকল্পনার মাধ্যমে বিভিন্ন জনগোষ্ঠীর মাঝে ভ্যাকসিন বিতরণ শুরু করা হয়েছে। আর এর প্রয়োগ দ্রুততর সময়ের মাঝে সম্পন্ন করা সম্ভব হলে করোনা সংক্রমণ কমিয়ে আনা সম্ভব হবে এবং সাধারণ মানুষের প্রাণ রক্ষায় এটি বিশেষ ভূমিকা পালন করবে।

করোনা প্রতিরোধে ভ্যাকসিন গ্রহণে সরকার বিভিন্ন নীতি অবলম্বন করে এটি বাস্তবায়নের প্রচেষ্টা করছে। কিন্তু এই সব কিছুর মাঝে বাঁধা হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানুষের একটি বড় অংশ। তাদের মাঝে ভ্যাকসিন গ্রহণের প্রতি অনীহা কাজ করছে। সবার জন্য করোনা মুক্ত সুস্থ জীবন নিশ্চিত করতে এই মনস্তাত্ত্বিক অশুদ্ধির কারণ গুলো খুঁজে অতি দ্রুত এর সমাধান করা প্রয়োজন।

এটা বলাই যায় যে, করোনা ভ্যাকসিন গ্রহণে মানুষের অনীহার পেছনে একটি বড় কারণ হল ভ্যাকসিন সম্পর্কে তাদের যথাযথ জ্ঞান এবং সচেতনতার অভাব। অনেকেই মনে করেন ভ্যাকসিন গ্রহণ করলে তারা আরও অসুস্থ হয়ে পড়বেন। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবার বদলে বরং আরও রোগ ব্যাধির সম্মুখীন হতে হবে।

করোনা ভাইরাস সম্পর্কে এসব ভুল ধারণা শুধু স্বল্প শিক্ষিত বা অশিক্ষিত মানুষের মধ্যেই নয় বরং শিক্ষিত মানুষের মধ্যেও রয়েছে। এদের মধ্যে অনেকে আছেন যারা মনে করেন ভ্যাকসিন নিলে তাদের প্রজনন ক্ষমতা নষ্ট হবে। এরকম বহু ধারণা প্রচলিত রয়েছে যেগুলো দূর করা প্রয়োজন। তারা যদি এ সম্পর্কে সঠিক তথ্য পায় তাহলে তাদের মাঝে অবশ্যই আগ্রহের সৃষ্টি হবে এবং তাদের মানসিকতা পরিবর্তনে আমাদেরকেই ভূমিকা পালন করতে হবে।

মানুষের মধ্যে থাকা ভুল ধারণা দূর করতে করোনা ভ্যাকসিনের প্রতি থাকা তাদের মানসিক দুর্বলতা দূর করে সঠিক তথ্য প্রদান করতে হবে। আমরা সবাই জানি যে ভুল ধারণা, মিথ্যা তথ্য এবং নেতিবাচক মানসিকতা খুব দ্রুত ছড়ায়।

মানুষ যদি সঠিক তথ্যের সন্ধান পায় একমাত্র তখনই তারা দুটির মাঝে তুলনা করে সঠিক তথ্য নির্বাচনের সুযোগ পাবে, তারা নিজেদের মনকে প্রশ্ন করতে শিখবে, তাদের ভুল ধারণা দূর হবে, উপযুক্ত প্রমাণ যোগাড় করার সাহস আসবে এবং করোনা ভ্যাকসিন সম্পর্কে তাদের মাঝে ইতিবাচক মানসিকতার বিকাশ ঘটবে।

করোনা মুক্তির জন্য সুদৃঢ় রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি নিশ্চিত করার জন্য আর যে বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন সেটি হল ভ্যাকসিন সম্পর্কে সব ধরণের ভুল তথ্য, ভুল ধারণা এবং নেতিবাচক মানসিকতার বিরুদ্ধে সুদৃঢ় মানসিক প্রতিরোধ ক্ষমতা গঠন করা। আমাদেরকে মানসিকভাবে সব ধরণের নেতিবাচক ধারণার বিরুদ্ধে প্রস্তুতি গ্রহণ করতে হবে এবং তাহলেই সব ধরণের মানুষকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা সম্ভব হবে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/mental-immunity/202106/how-address-allergies-the-mind

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here