আবেগের অপব্যবহার কি?

আবেগের অপব্যবহার কি?
মানসিক অপব্যবহারের অন্তর্নিহিত লক্ষ্য হল ভুক্তভোগীকে অসম্মান করে, বিচ্ছিন্ন করে দেয়া এবং নীরব করে তাকে নিয়ন্ত্রণ করা। ছবিঃ ইন্টারনেট

আবেগের অপব্যবহার অন্য ব্যক্তিকে সমালোচনা, বিব্রত, লজ্জা বা দোষারোপ করার জন্য আবেগ ব্যবহার করে অন্য ব্যক্তিকে নিয়ন্ত্রণ করার একটি উপায়। সাধারণভাবে, একটি সম্পর্ক আবেগগতভাবে অবমাননাকর হয় যখন সেখানে অবমাননাকর শব্দ এবং খারাপ (বুলিং) আচরণের ধারাবাহিক প্যাটার্ন থাকে যা একজন ব্যক্তির আত্মসম্মানকে নষ্ট করে এবং তার মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে।

আরো কি, মানসিক বা মানসিক অপব্যবহার প্রেম এবং বিবাহিত সম্পর্কের মধ্যেও হতে পারে। এছাড়া বন্ধু, পরিবারের সদস্য এবং সহকর্মীদের সহ যে কোনও সম্পর্কের ক্ষেত্রে এই ঘটনা ঘটতে পারে।

মানসিক দুর্ব্যবহার হল আবেগের অপ্যববহারের শনাক্ত করা কঠিনতম অপব্যবহারের একটি। এটি সূক্ষ্ম এবং ছদ্মবেশী বা স্পষ্ট এবং হেরফের হতে পারে। যেভাবেই হোক, এটি ভিকটিমের আত্মসম্মানকে দূরে সরিয়ে দেয় এবং তারা তাদের উপলব্ধি এবং বাস্তবতাকে সন্দেহ করতে শুরু করে।

মানসিক অপব্যবহারের অন্তর্নিহিত লক্ষ্য হল ভুক্তভোগীকে অসম্মান করে, বিচ্ছিন্ন করে দেয়া এবং নীরব করে তাকে নিয়ন্ত্রণ করা।

শেষ পর্যন্ত, ভুক্তভোগী নিজেকে গুটিয়ে ফেলে। সম্পর্ককে সহ্য করার জন্য তাদের খুবই কষ্ট করতে হয়, কিন্তু চলে যেতেও ভয় পায়। সুতরাং কিছু সমাধান না হওয়া পর্যন্ত চক্রটি কেবল ঘটনাটা পুনরাবৃত্তি করে।

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here