আপনি কিছুটা উদ্বেগপ্রবণ ব্যক্তিত্বের অধিকারী

সমস্যা:
আমার বয়স ৩১ বছর। আমার হার্ট অনেক দূর্বল। সামান্য কারণে বুক ধড়ফড় করে। সিঁড়ি দিয়ে উঠলে কিছু সময় শ্বাস নিতে কষ্ট হয়। তাছাড়া মাইকে কারো মৃত্যু সংবাদ শুনলে খুব অস্থির লাগেদম বন্ধ হয়ে আসে। মাঝে মাঝে মনে হয় আমি এখনি মারা যাচ্ছি। দুই মাস আগে ডাক্তার দেখিয়েছি এবং ডাক্তারের পরামর্শমত  টেস্ট করিয়েছি। কিন্তু হার্টের কোনো সমস্যা ধরা পড়েনি। দিন দিন আমার সমস্যা বেড়েই চলেছে। আমি কিভাবে এই সমস্যাগুলো থেকে মুক্তি পাব?
আরাফঢাকা।
 
পরামর্শ:  
প্রিয় পাঠক,ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনার প্রশ্ন শুনে মনে হচ্ছে আপনি কিছুটা উদ্বেগপ্রবণ ব্যক্তিত্বের অধিকারী। আপনার হার্ট মোটেও দুর্বল নয়। পরীক্ষা – নিরীক্ষায়ও সেটা প্রমাণিত হয়েছে। সম্ভবতঃ আপনি 
PANIC DISORDER বা এক ধরনের আতঙ্ক রোগে ভুগছেন। এই রোগের রোগী হঠাৎ করে আতঙ্কগ্রস্ত হয়ে অস্থির হয়ে পড়ে। সাথে বুক ধড়ফড় করা, দম বন্ধ হয়ে আসা, ঘাম দেয়া, হাত-পা কাঁপা, মাথা ঝিম ঝিম করা ইত্যাদির সাথে রোগীর মনে হয় সে এখনি মারা যাচ্ছে।
আপনি কোনো মেডিকেল কলেজের মনোরোগ বহিঃবিভাগে বা মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। এই রোগ চিকিৎসায় সম্পূর্ণ ভাল হয়ে যায় এবং সম্পূর্ণ ভাল থাকা যায়। ভয় পাওয়ার কিছু নাই। অনেকে অনেক কথা বলে তাতে বিভ্রান্ত হওয়ার কিছু নাই। প্রয়োজনীয় ঔষধ ও আচরণগত চিকিৎসা দ্বারা আপনি সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন।
পরামর্শ দিচ্ছেন,
ডা. হাফিজুর রহমান চৌধুরী


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleঅজানা মন
Next articleস্থাপত্যবিদ্যার শিক্ষার্থীরা অধিক মানসিক সংকটে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here