অবসর সময় মানেই সময় নষ্ট করা নয়

0
32
অবসর সময় মানেই সময় নষ্ট করা নয়। ছবিঃ ইন্টারনেট

অবসর সময়ের বিভিন্ন কাজ আমাদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ভূমিকা পালন করে। আর এটি আমাদের অনেকেরই অজানা।

আমাদের অনেকের মাঝেই এমন ভুল ধারণা রয়েছে যে, অবসর সময় মানেই সময় নষ্ট করা এবং এ সময়ে করা বিভিন্ন কাজ আসলে কোন কাজেই লাগেনা। কিন্তু নতুন নতুন গবেষণা বলছে, অবসর সময়ের বিভিন্ন কাজ আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী ভূমিকা পালন করে এবং বিভিন্ন মানসিক সমস্যা যেমন, মানসিক চাপ, বিষণ্ণতা, হতাশা ইত্যাদি দূর করে। তাছাড়া, অবসর সময়ে আমাদের মধ্যে ভালো থাকার অনুভূতি সৃষ্টি করে। তবে, অবসর সময় নিয়ে আমাদের মধ্যে থাকা ভুল ধারণা এই সব উপকারিতা অকার্যকরী করে দিতে যথেষ্ট।

মহামারীর এই দুঃসময়ে এমন অনেক কাজের সুযোগ থেকেই আমরা বঞ্চিত রয়েছি যেগুলো ছিল আমাদের আনন্দের মূল খোরাক। বাইরে গিয়ে গানের কনসার্ট দেখা, কোথাও বেড়াতে যাওয়া, থিয়েটারে গিয়ে মঞ্চ নাটক উপভোগ করা কিংবা সিনেপ্লেক্সে কোন মুভি দেখা, সব কিছুই এই করোনা কালে অসম্ভব হয়ে গেছে এবং বন্ধ রয়েছে। এরকম অনেক সুযোগই ছিল যেটির মাধ্যমে আমরা আমাদের অবসর বা ছুটির দিন গুলো উদযাপন করতাম। অবসর সময়ের এই কাজগুলো সাধারণ ভাবে কোন রুটিন মাফিক কাজ নয়। আমরা এই কাজ গুলো করি রুটিন মাফিক কাজ থেকে মুক্তি পাবার জন্য এবং আনন্দ ও মানসিক প্রশান্তির জন্য।

আমাদের এই ব্যস্ত জীবনে অনেক ক্ষেত্রেই অবসর জীবনের সংজ্ঞা বদলেছে। অনেকেই মনে করেন উৎপাদন বা অর্থনৈতিক উন্নতি ব্যতিরেকে বাকি সব কিছুই অর্থহীন। ব্যস্ততার মাঝে নিজের জন্য কিছু করাকেই অনেকে নেতিবাচক দৃষ্টিতে দেখে। আর এ ধরণের ধারণায় অনেকেই অবসর সময়ে নিজের মতো করে কিছু করার জন্য হীনমন্যতায় ভোগে। সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে, যারা অবসর সময়কে সময়ের অপচয়, বাজে কাজ ইত্যাদি মনে করে তারা অবসর সময়কে গুরুত্ব দিয়ে বিভিন্ন আনন্দদায়ক কাজের সাথে যুক্ত থাকতে পছন্দ করেন তাদের তুলনায় অতি উচ্চ মাত্রায় হতাশা, দুশ্চিন্তা এবং মানসিক চাপে ভোগে।

এমন কি যারা এ ধরণের মানসিকতা রাখেন তারা যদি আনন্দের সাথে অবসর সময়ের কোন কাজ করতে যাওয়ার প্রয়াস করে, তাহলেও তারা সেই মানসিক প্রশান্তি লাভ করতে ব্যর্থ হয়। তারা অবসর সময়ের কোন উপকারিতাই পায় না।

অবসর সময়ের পরিপূর্ণ উপকারিতা পেতে হলে আগে অবসর সময় নিয়ে নেতিবাচক মানসিকতা পরিবর্তন করতে হবে। মনস্তত্ত্ববিদদের মতে, সময় নষ্ট তো অনেক দূরের বিষয়, অবসর সময়ে বিভিন্ন সৃষ্টিশীল ও আনন্দদায়ক কাজের শারীরিক ও মানসিক অনেক সুফল রয়েছে। নিজেকে ভালো রাখতে করা বিভিন্ন কাজ, হতে পারে সেটি পার্কে হাঁটা কিংবা রাতের বেলা চাঁদের আলোয় চা খাওয়া, প্রিয় কোন মুভি দেখা কিংবা বই পড়া, আমাদের মানসিক চাপ কমায়, আমাদের মধ্যে আবেগের সামঞ্জস্য বজায় রাখতে সহায়তা করে এবং আমাদের মধ্যে নতুন করা প্রাণ সঞ্চার করে। অবসর সময়ে নিজের মতো করে কিছু সময় অতিবাহিত করার মানসিক চাপ, বিষণ্ণতা এবং দুশ্চিন্তা হ্রাস, মন ভালো করা এবং ইতিবাচক অনুভূতি ত্বরান্বিত করা সহ এমন অনেক শারীরিক ও মানসিক উপকারিতা রয়েছে। তাছাড়া এ ধরণের কাজ আমাদের কোলেস্টেরল লেভেল কমায়, রক্ত চাপ ও হৃদ স্পন্দন স্বাভাবিক রাখে।

উপরের আলোচনা থেকে এটি স্পষ্ট যে, কোনভাবেই অবসর সময়কে অলসতার সাথে তুলনা করা বা অবসর সময়ে নিজেকে আনন্দ দেবার মতো কাজ গুলোকে অর্থহীন কাজ বলার কোন সুযোগ নেই। বরং এর শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুবিধা গুলি পেতে আমাদের সবার উচিৎ প্রতিদিন নিজের মতো করে নিজের জন্য একটু অবসর সময় খুঁজে বের করা, যে সময় আর যে কাজগুলি হবে একান্তই আপনার নিজস্ব।

সাইকোলজি টুডে থেকে অনুবাদ করেছেনঃ প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here