আমি হঠাৎ ফুর্তি ও হঠাৎ বিষণ্ন হয়ে যাই : সুস্থ থাকতে করণীয় কী?

আমি হঠাৎ ফুর্তি ও হঠাৎ বিষণ্ন হয়ে যাই : সুস্থ থাকতে করণীয় কী?

প্রশ্ন : আমি একজন বাইপোলার রোগী। অধিকাংশ সময় আমি ম্যানিক কন্ডিশনে থাকি। দীর্ঘদিন ধরে দিনের মধ্যে হঠাৎ আমি ফুর্তিতে চলে যাই আবার হঠাৎ বিষণ্ন হয়ে যাই। এটি ২৪ ঘন্টা চলতেই থাকে। বিভিন্ন কাজ কর্মের মাধ্যমে আমার এরকম হয়। আমি পড়াশোনায় একদম মনোযোগ ধরে রাখতে পারি না। আমার এটা কি মিক্সড এপিসোড। এ থেকে সুস্থ থাকতে কি করণীয়.? জানাবেন দয়া করে।

গোলাম রাব্বি, বরিশাল।

উত্তর : আপনার কথা থেকে পুরোপুরি বুঝা গেলো না আপনার রোগটার অবস্থা কী। আপনি বলছেন যে, দীর্ঘদিন ধরে দিনের মধ্যে হঠাৎ ফুর্তিতে চলে যান আবার হঠাৎ বিষন্ন হয়ে যান। এভাবে আসলে পুরোপুরি ডায়াগনোসিস করা যায় না। আপনি অবশ্যই একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সাক্ষাত করবেন। কেননা এ থেকে সুস্থ হতে হলে পুরোপুরি ডায়াগনোসিস করতে হবে। পড়াশোনায় মনোযোগ দিতে পারছেন না এটাই গুরুত্বপূর্ণ বিষয় নয়। আপনার ডেইলি লাইফের আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় জড়িত রয়েছে। আপনি নিজে নিজে যদি ডায়াগনোসিস করে থাকেন আমি আপনাকে অনুরোধ করবো কোনো একজন বিশেষজ্ঞের সাথে সরাসরি দেখা করে পরামর্শ করুন। আপনার রোগ সম্পর্কে ধারণা, আপনি পড়াশোনা করেছেন এটা খুবই ভালো। আপনি জানার চেষ্টা করেছেন। আমার ধারণা আপনি অনেক কিছু জেনেছেনও কিন্তু আপনার ডায়াগনোসিস ভুলও হতে পারে। সেক্ষেত্রে আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞ দেখান। অন্য কোনো সমস্যা আছে কিনা। স্পেশালি কেমিক্যাল প্রবলেম আছে কিনা, নেশাজাতীয় কোনো প্রবলেম আছে কিনা, এই রোগটা আপনার কতদিন যাবত, এ পর্যন্ত কতবার হলো; এইসব বিষয়গুলো জানতে হবে। একবার আপনি চিকিৎসাটা নিয়ে নেন। তখন আপনার বুঝতে সুবিধা হবে যে, রেগুলার চিকিৎসা করা লাগবে নাকি একবার চিকিৎসা করলেই হবে। অন্য কোনো সমস্যা আছে কিনা সেটাও বুঝতে পারবেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভালো থাকবেন।

পরামর্শ দিয়েছেন,
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব- সম্পাদক, মনের খবর
অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

এই বিভাগের অন্যান্য লেখা পড়তে ক্লিক করুন : 

সূত্র : ‘মাসিক মনের খবর’ সেপ্টেম্বর ২০২২ সংখ্যা

  • মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে monerkhaboronline@gmail.com এ মেইল করতে পারেন অথবা মেসেজ করতে পারেন মনের খবর ফেসবুক পেজের ইনবক্সে এবং 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

এছাড়া মনের খবর মাসিক ম্যাগাজিন সংগ্রহ করতে কল করুন : 01797296216 এই নাম্বারে।

/এসএস/মনেরখবর/

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here