আমি বাইপোলারে আক্রান্ত, ঔষধ খাচ্ছি কিন্তু এখন ডিপ্রেশন হচ্ছে

আমি বাইপোলারে আক্রান্ত, ঔষধ খাচ্ছি কিন্তু এখন ডিপ্রেশন হচ্ছে

চিঠি : আমার বয়স ৩৫ বছর। ২০১১ সালে বাইপোলার মুড ডিজঅর্ডার ডায়াগনোসিস হয়। ২০১৪ সালে আমি অনার্স পাশ করি। এরপর আর পড়াশোনা করিনি। কোনো কাজও করি নাই, এখনো করি না। বর্তমানে আমি অতি বিষন্নতায় ভুগছি, কোনো কাজে আগ্রহ পাই না। সারাদিন শুয়ে থাকি। বর্তমানে এই ওষুধ গুলো সেবন করছি Epilim Chrono 500 (0+0+2), Tiapine XR 200 (0+0+1), Frenia 2 (0+0+1), Kdrin (0+0+1), Setra 50 (1+0+0). এমন অবস্থায় আমি কি করতে পারি? মিনহাজ

পরামর্শ : মিনহাজ আপানাকে ধন্যবাদ প্রশ্ন করার জন্য। আপনার বর্ণনা অনুযায়ী আপনি বাইপোলার ডিজঅর্ডার রোগে ভুগছেন। একটা ভালো দিক যে আপনি রোগটার নাম জেনেছেন। বাইপোলার এমন একটা রোগ যেটা প্রায় লম্বা সময় ধরে ভুগতে হয়। তবে এটার ভালো দিক হলো আপনি যদি সুন্দর চিকিৎসার মধ্যে থাকেন, নিয়মিত চিকিৎসা নিতে থাকেন তাহলে এর থেকে ভালো থাকা সম্ভব।

আপনার কথা থেকে যেটা বুঝতে পারা গেলো; আপনি ২০১১ সাল থেকে বাইপোলার রোগের ম্যানিক সুইংয়ে ছিলো। এখন আপনি যে ওষুধ খাচ্ছেন সেগুলো ম্যানিয়া সুইংয়ের জন্য। কিন্তু এখন আপনার ডিপ্রেশন বেড়ে গেছে। এই মূহুর্তে আপনার কুইটিয়াপাইন (Tiapine) এবং ফ্রেনিয়া (Frenia) ঔষধগুলো না খাওয়া উচিত। সেট্রা (Setra) ৫০মি.গ্রা. থেমে ১০০মি.গ্রা. খাওয়া উচিত, এপিলিম কর্নো (Epilim Chrono) যেভাবে খাচ্ছেন সেভাবেই চলবে।

  • অর্থাৎ এখন আপনি ফ্রেনিয়া আর টিয়াপাইন অফ রাখেন। সেট্রা ৫০মিলিগ্রাম বাড়িয়ে নেন এবং অবশ্যই আমাদের মতো কারো সাথে যোগাযোগ রাখবেন।

এই রোগের দুইটা দিকের একটা দিক হলো ম্যানিয়া আরেকটা দিক ডিপ্রেশন। দুইটা মিলিয়েই একটা রোগ। এখন আপনি ডিপ্রেশনের দিকে যেহেতু চলে গেছেন এখন আপনাকে ওইভাবে বুঝেশুনেই চিকিৎসাটা করাতে হবে। তাহলেই আপনি ভালো থাকতে পারবেন। মনের খবর এর সাথেই থাকুন। ধন্যবাদ।

  • পরামর্শ দিয়েছেন,
    অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব- সম্পাদক, মনের খবর
    অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
    কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

এই বিভাগের অন্যান্য লেখা পড়তে ক্লিক করুন এখানে :

প্রতিদিনের চিঠি : আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

মানসিক স্বাস্থ্যের যে কোনো প্রশ্ন/পরামর্শ পেতে চিঠি পাঠাতে পারেন পেজের ইনবক্সে অথবা মেইল করুন monerkhaboronline@gmail.com -ঠিকানায়।

[প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে।]

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজের ইনবক্সে। লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

/এসএস/মনেরখবর

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here