সুদীপ্ত ফাউন্ডেশনের উদ্যোগে মানসিক স্বাস্থ্য বিষয়ক সেমিনার

‘গেটওয়ে টু ফ্রিডম’ এই শিরোনামে গত ৪ই অক্টোবর ধানমন্ডির মাইডাস সেন্টারে অনুষ্ঠিত হয়ে গেল মানসিক স্বাস্থ্য বিষয়ক জনসচেতনতামূলক একটি সেমিনার।
সুদীপ্ত ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরগবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. ঝুনু শামসুন্নাহার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোর্শেদ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুল কলেজের শিক্ষকগণ এবং বিভিন্ন সামাজিক সচেতনতামূলক সংগঠনের কর্মীরা। অনুষ্ঠানটির সমন্ময়কারী হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সেলিনা ফাতেমা বিনতে শহিদ।
সেমিনারে আলোচনা হয় বিষণ্নতা, সামাজিক চাপ, বর্ণবাদ এবং বিদ্রুপ এই বিষয়গুলো নিয়ে। বক্তারা একে একে এই বিষয়গুলো সম্পর্কে ধারণা দেন এবং মানসিক স্বাস্থ্যের উপর এগুলোর ভয়াবহ প্রভাবের কথা তুলে ধরেন। এছাড়াও দেখানো হয় স্বল্পদৈর্ঘ্য কয়েকটি চলচ্চিত্র যা থেকে দেখানো হয় মানসিক স্বাস্থ্য ও এর সাথে জড়িত সামাজিক উন্নতি বা অবনতির চিত্র।
উদ্যোক্তাদের একজন সৈয়দ আরহাম আহসান বলেন “আমরা এই সেমিনারের মাধ্যমে চেয়েছি জনসচেতনতা বাড়াতে। সমাজের প্রতিটি স্তরের মানুষ যেন মানসিক স্বাস্থ্যের ব্যাপারে সচেতন হয়। আমরা কিছুটা হলেও সেটা পেরেছি বলে মনে হয়।”
অংশগ্রহণকারীদের জন্য সেমিনারে ছিল প্রশ্নোত্তর পর্ব।
অভ্র আবীর, প্রতিবেদক
মনেখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

Previous articleপরিচিত মানুষগুলো কেমন জানি অপরিচিত লাগে
Next articleমানসিক রোগ: ‘বাইপোলার এ্যফেকটিভ ডিজঅর্ডার’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here