সবসময়ই কেমন অস্বস্তি বোধ করি

0
68

প্রশ্ন: আমার বয়স ১৯ বছর। আমি একজন ছাত্র। প্রায় এক বছর হলো আমার মাথা সবসময় ব্যথা করে। “একা একা বাইরে যেতে ভয় করে, মনে হয় মাথা ঘুরে পড়ে যাবো”, এজন্য বাইরে গেলে কাউকে সাথে নিতে হয়। যখন বাইরে যাওয়ার কথা মনে হয় তখন খুব দুশ্চিন্তা (Tension) হয়। সব সময়ই কেমন অস্বস্তি বোধ করি, বিশেষ করে বাইরে গেলে। এজন্য আমি কি করতে পারি বা কি ওষুধ খেতে পারি তার পরামর্শ দিলে খুব উপকৃত হব। নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ দিয়েছেন,
অধ্যাপক ডা. সুস্মিতা রায়
মনোরোগ বিশেষজ্ঞ, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ, সিলেট।

ডা. সুস্মিতা রায়: প্রশ্ন করার জন্যে আপনাকে ধন্যবাদ। আপনি যা বললেন তাতে বোঝা যাচ্ছে আপনি অ্যাংজাইটি ডিজঅর্ডার বা উদ্বেগজনিত রোগে ভুগছেন। বাচ্চা হওয়ার পর অতিরিক্ত রক্তপাত ও রক্ত দেওয়া সব মিলিয়ে আপনার একটা মানসিক চাপ কাজ করছে যা মূলত এ রোগের কারণ। যেহেতু এখন আপনার মনে নেতিবাচক চিন্তা আসে, তাই বর্তমানে ডিপ্রেশন বা বিষন্নতা রোগের লক্ষণও আপনার মধ্যে দেখা দিয়েছে। তাই আপনার সমস্যা সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা প্রয়োজন।

আপনার সমস্যা সম্পর্কে পুরোপুরি জানতে এবং এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে একজন মনোরোগ বিশেষজ্ঞের চিকিৎসা নিতে হবে। আপনার ওষুধের পাশাপাশি সাইকোথেরাপীরও প্রয়োজন হতে পারে। সাময়িকভাবে এখন আপনি Cap Modipran 20mg সকালে একটা এবং যদি রক্তের চাপ স্বাভাবিক থাকে ও শ্বাসকষ্টজনিত কোনো সমস্যা না থাকে তাহলে Tab Indever 10 mg সকালে একটা ও রাতে একটা খেতে পারেন। তবে অবশ্যই এই চিকিৎসা মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শব্যতীত বেশি দিন চালানো ঠিক হবে না। আপনাকে মানসিক চাপ বা স্ট্রেস মোকাবেলার কৌশলও শিখে নিতে হবে। যেহেতু বর্তমানে আপনার কোনো শারীরিক সমস্যা ডাক্তারী পরীক্ষায় ধরা পড়েনি কাজেই বেশিদিন না বাঁচার তো কোনো কারণ নেই। ভয়কে পাত্তা না দিয়ে ইতিবাচক চিন্তা করতে হবে। নিয়মিত ব্যায়াম করুন। আশা করি আপনার সমস্যারও সমাধান হবে। সুতরাং ঔষধ এবং সাইকোলজিক্যাল ট্রিটমেন্ট দুটো মিলে আপনার সমস্যার দ্রুততম সমাধান আশা করছি।

Previous articleখেলাধুলা শিশুদের মন-মানসিকতা ছোট থেকেই নির্মল করে এবং বড়োদের দেয় মানসিক প্রফুল্লতা
Next articleবুলিং : শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন আতঙ্ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here