সিলেটে অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার বিষয়ক (ওসিডি) ক্লিনিক-এর কার্যক্রম চালু

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে ওসিডি ক্লিনিকের কার্যক্রম চালু হয়েছে। একই সঙ্গে সেখানে অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার বিষয়ক কর্মশালা, বৈজ্ঞানিক সেমিনারেরও আয়োজন করা হয়েছে।
অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার একটি উদ্বেগজনিত রোগ। মেডিকেল ডিসএ্যাবিলিটির প্রধান দশটি রোগের মধ্যে এটি একটি। এই রোগটির বিভিন্ন দিক সম্পর্কে বৈজ্ঞানিক তথ্য প্রদান ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১২ ও ১৩ সেপ্টেম্বর প্রশিক্ষণ কর্মশালা ও বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করেছে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. আর কে এস রয়েলের উদ্যোগে হাসপাতলটির মানসিক রোগ বিভাগ এসবের আয়োজন করেছেন।
দুইদিন ব্যাপি অনুষ্ঠিত কার্যক্রমের ১ম দিন হাসপাতালের বহির্বিভাগের তৃতীয় তলায় মানসিক রোগ বিভাগের সেমিনার কক্ষে প্রশিক্ষণ কর্মশালা এবং কলেজের ২য় তলায় পরীক্ষা হলে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হবে। দুইদিন ব্যাপি অনুষ্ঠিত উক্ত প্রোগ্রামে বিএসএমএমইউর মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও ওসিডি ক্লিনিকের কো-অর্ডিনেটর ডা. সুলতানা আলগিন ওসিডির লক্ষণ, কারণ, রোগ নিরূপণ, মেডিকেল ও সাইকোলজিক্যাল ম্যানেজমেন্ট নিয়ে আলোচনা করবেন। অনুষ্ঠানে সিলেট বিভাগের মনোরোগ বিশেষজ্ঞ, রেসিডেন্ট, ছাত্র, শিক্ষক ও বিভিন্ন স্তরের চিকিৎসকবৃন্দ অংশগ্রহণ করবেন।
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের মানসিক রোগ বহির্বিভাগে এখন থেকে নিয়মিত প্রতি রবিবার ওসিডিতে আক্রান্ত রোগীদের বিশেষায়িত সেবা দেয়া হবে।

Previous articleবিখ্যাত ব্যক্তিদের আত্মহত্যার খবর 'কপিক্যাট' সিন্ড্রোম তৈরি করে
Next articleপর্নোগ্রাফি কি কোন মানসিক সমস্যা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here