লন্ডনে মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় খেলাধুলা প্রকল্পের আওতায় ফুটবল টুর্ণামেন্ট

একটি প্রকল্প যা খেলাধুলার সাহায্যে মানসিক স্বাস্থ্য সমস্যার মোকাবেলা করেছে বর্তমানে এটি একটি ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে স্বচ্ছ সীমায় পৌঁছেছে। গবেষণায় দেখা গিয়েছে যে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা যাদের রয়েছে তারা নিজেদের খেলাধুলার সাথে জড়াতে চায় না অথবা নিজেদের খেলাধুলা-প্রীতি থাকলেও সেটা প্রকাশ করে না এবং ব্যায়াম ব্যাপারটিকেও খুব আনন্দের সাথে নেয় না।
মার্থায়ার টাউনের নিউপোর্ট কাউন্টিতে সাপ্তাহিক সেশন হচ্ছে। তাদের প্রকল্পটির নাম “আমরা একই শার্ট পরিধান করি” সঞ্চালনায় রয়েছে নিউটাউন এবং রেক্সহাম শহর। তারা এই প্রকল্পটির অংশ হিসেবে কাজ করছে। স্পোর্ট ওয়েলস ২০১৫ সালের নভেম্বর মাস থেকে অর্থ প্রদান করে আসছে। তারা এ যাবত ১০৪ মিলিয়ন ডলার অর্থ প্রদান করেছেন।
একটি লক্ষ্য ছিল দলীয় মনোভাবের বিকাশ এবং অংশগ্রহণকারীরা তাদের যে কোন সমস্যা তারা তাদের কোচের সাথে যোগাযোগ করে। তাদের কোচকে তাদের সব কথা জানায় তারা যেন চুপ না থাকে।
সামাজিক যোগাযোগ
টাইম টু চেঞ্জ ওয়েলস নামে একটি মানসিক স্বাস্থ্য সমস্যা বিষয়ক দাতব্য সংস্থা রয়েছে তারা একটি গবেষণা চালিয়েছিল মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে। সেখানে দেখা গেছে যে শুধুমাত্র শতকরা ২৮ ভাগ মানুষ যাদের মানসিক সমস্যা রয়েছে তারা নিজেদের ক্রীড়াবিদ মনে করেন। এবং অন্যদিকে শতকরা ৫২ ভাগ মানুষ যাদের মানসিক সমস্যা রয়েছে তারা তাদের অন্যান্য সমস্যা সমাধানে মোকাবিলা করে এবং নিজেদের ক্রীড়াবিদ মনে করেন না।
এটি ডায়াবেটিস এর ঝুঁকি বাড়ায় দ্বিগুণ হারে, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর আশংকা বাড়ে তিন গুণ হারে এবং জীবনের ২০ বছরের আয়ু কমে যায় বলে ধারণা করা হয়ে থাকে।
টাইম টু চেঞ্জ ওয়েলস এর লওরি ওয়েন জোন্স বলেন, সেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্জন হল প্রত্যেক ক্লাব সেশনে যেসব সম্প্রদায়ের তৈরি হয়েছে। নিয়মিত সামাজিক যোগাযোগ থেকে বঞ্চিত থাকা মানসিক সমস্যায় আক্রান্ত কোন ব্যক্তির জন্য খুবই ভয়াবহ ব্যাপার হয়ে দাড়াতে পারে। তবে যদি এসব সম্প্রদায় চলমান থাকে তবে সামাজিক যোগাযোগ বিচ্ছিন্ন হবে না”।
খেলাধুলার মাধ্যমে মানুষের মধ্যে সামাজিক সম্প্রীতি বাড়বে। মানসিক স্বাস্থ্য সমস্যায় এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। রবিবারের ফুটবল খেলাটি নিউপোর্টের এসোসিয়েশন অব ওয়েলস ড্রাগন পার্কে অনুষ্ঠিত হয়েছে।
তথ্যসূত্র-
(http://www.bbc.com/news/uk-wales-40191480)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleবিএপি সিলেট শাখার উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত
Next articleআমি স্বপ্ন বিলাসী মানুষ: মিল্টন খন্দকার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here