যেসব ফল আপনার মন ভালো রাখবে

শরীর ভালো থাকলে মন ভালো থাকে। শরীরে হঠাৎ খাদ্য ঘাটতি শুরু হলে তা যেমন শরীরে প্রভাব ফেলে, প্রভাব ফেলে মনেও। আমাদের দৈনন্দিন জীবনযাপন ঠিকমতো চালিয়ে নিতে মানসিক স্বাস্থ্যের ওপর গুরুত্ব দেওয়া খুব গুরুত্বপূর্ণ।
কিছু খাবার আছে, যা আমাদের মনের উপর ব্যাপক প্রভাব ফেলে। আর মনের উপর প্রভাব বিস্তারকারী এ খাবারগুলোই কিন্তু আমাদের সুখে থাকতেও সাহায্য করে। সম্প্রতি নতুন এক গবেষণায় এ তথ্যই প্রমাণিত হয়েছে।
গবেষকরা বলেছেন, কিছু খাবারে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যেগুলো আমাদের শরীর এবং মন উভয়ের জন্যই ভালো। খাবারগুলো আমাদের শরীরকে নানা ক্ষতির হাত থেকে বাঁচার পাশাপাশি স্থূলতা, ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকেও রক্ষা করে। বিশেষ কিছু ফল খেলে আপনার মন অনেকটাই চনমনে হয়ে উঠতে পারে।
মানসিক স্বাস্থ্য ভালো রাখে যেসব ফল-
জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে মানসিক স্বাস্থ্য ভালো রাখে, এমন কিছু ফল ও তাদের পুষ্টিগুণের কথা।
কলা
কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। এই খনিজটি মস্তিষ্কের কোষগুলোর কার্যকারিতা বৃদ্ধি করে সার্বিকভাবে মনের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
জাম্বুরা
স্বাদের দিক দিয়ে জাম্বুরা জনপ্রিয় একটি ফল। এতে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের জন্য উপকারী। গবেষণায় দেখা গেছে, জাম্বুরায় ভিটামিন বি৯ রয়েছে যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে। এর ফলে মনের স্বাস্থ্যও ভালো থাকে।
লেবুজাতীয় ফল
কমলা, লেবু, আঙ্গুর জাতীয় ফল মস্তিষ্কের জন্য ভালো। ভিটামিন সি সমৃদ্ধ এসব ফল মস্তিষ্কের বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করে। ফলে মস্তিষ্কের সঙ্গে সঙ্গে মনও ভালো থাকে।
বেরি জাতীয় ফল
স্ট্রবেরি, ব্লুবেরি, জাম জাতীয় ফল খেতে পছন্দ করেন, তাহলে আপনার জন্য রয়েছে সুসংবাদ। কেননা এ ধরনের ফল মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এগুলোর মধ্যে ব্লুবেরি মস্তিষ্কের জন্য সবচেয়ে ভালো। নিয়মিত এই ফল খেলে স্মৃতিশক্তি হবে প্রখর। মনের স্বাস্থ্য ভালো রাখতে ভূমিকা রাখে এই ফল।
কিউই ফল
এই ফল শিশুদের জন্য বেশি উপকারী। কিউই ফলে একটি কমলার প্রায় দ্বিগুণ ভিটামিন সি থাকে। যা পূর্ণবয়স্ক একজন মানুষের একদিনের ভিটামিন সি-এর চাহিদা মেটাতে সক্ষম। একই সঙ্গে মনের স্বাস্থ্য ভালো রাখতে ভূমিকা রাখে কিউই ফল।

Previous articleসামাজিক আতঙ্ক রোগের লক্ষণগুলো জেনে নিন
Next article২৪ মে বিশ্ব সিজোফ্রেনিয়া দিবস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here