মানসিক চাপ শিথিল রাখবে চা

0
139

মানুষের জীবন কখনও এক গতিতে চলেনা। মাঝে মাঝে অনাকাঙ্খিত নানা ঘটনা আমাদের মানসিকভাবে অস্থির করে তোলে। মানসিক চাপে থাকলে কোনো কাজই ঠিকমতো করা যায় না। কাজ কর্মে মন থাকে না। তাই আমাদের উচিৎ মানসিক চাপকে যত সম্ভব দূরে সরে রাখা। যদিও মানসিক চাপ দূর করা বেশ কষ্টকর। তারপরও প্রকৃতি আমাদের দিয়েছে এই সমস্যার সমাধান।

আমরা অনেকেই ঠান্ডা লাগলে আদা চা খেয়ে থাকি। কিন্তু এই আদা চায়ের আরেকটি বড় গুণ হল এটি মানুষিক চাপ কমাতে বেশ কার্যকরি। এই হাল্কা ঝাঁজ যুক্ত চা আমাদের মস্তিষ্ককে শিথিল করতে বেশ কার্যকর। কিছুটা আদা ছিলে কেটে দুই কাপ জল ফুটিয়ে নিয়ে মধু মিশিয়ে পান করে দেখুন। মানসিক চাপ একেবারে কমে যাবে।

আমরা সাধারণত বিভিন্ন রান্না কাজে এলাচ ব্যবহার করে থাকি। কিন্তু এলাচ চায়ে সাথে খাওয়া ব্যাপারটা অতি সামান্য কিন্তু এলাচ আপনার হজম শক্তি বাড়ানোর সাথে আরও অনেক কাজ করে। এটি মাথাব্যথা কমায়, পেটের সমস্যা দূর করে এবং দেহ ঠাণ্ডা রাখাসহ মানসিক শান্তি রাখতে সহায়তা করে।

ক্যামোমিল চা মানসিক চাপ কমাতে সহায়তা করে। রাতের খাবারের পর এক কাপ ক্যামোমিল চা উদ্বেগ দূর করে ঘুম আনতে সহায়তা করে। ত্বকের নানা সমস্যা দূর করতেও ক্যামোমিল কার্যকর।

পুদিনা পাতা অনেকেই পছন্দ করেন না। কিন্তু আপনার মস্তিষ্ককে সচল এবং কার্যক্ষম ধরে রাখতে পুদিনা পাতার অবদান অপরিসীম। মানসিক চাপে পড়ে কাজ না করতে পারলে, সাত বা আটটি তাজা পুদিনা পাতা চায়ের সাথে ফুটিয়ে নিন ভালো করে যাতে পাতার রস জলের সঙ্গে মিশে যায়। এরপর সামান্য মধু মিশিয়ে পান করে দেখুন মানসিক চাপ একদম দূর হয়ে গিয়েছে।

মানসিক চাপের বড় কারণ কোর্টিসোল হরমোনের ক্ষরণ। তাই অতিরিক্ত মানসিক চাপের জন্য মনোবিদের পরামর্শ নিন।

লিখেছেন- মোজাম্মেল হোসেন নয়ন

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
Previous articleপ্রিয়জন হারানোর শোক এবং এর সাথে মানিয়ে চলা
Next articleযানজট বয়ে আনে মানসিক অশান্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here