যানজট বয়ে আনে মানসিক অশান্তি

0
72

সাম্প্রতিককালে যানজট ঢাকা শহরে বসবাসরত বাসিন্দাদের নিত্য দিনের সঙ্গী। জনসংখ্যা দ্রুত বৃদ্ধি এবং অপরিকল্পিত নগরায়নের কারণে যানজট ক্রমান্বয়ে বেড়েই চলছে। এতে বায়ু দূষণের মাত্রাও বেড়ে যাচ্ছে। মানসিক চাপ সৃষ্টির পিছনে শব্দ ও বায়ু দূষণসহ, অতিরিক্ত গণ-পরিবহণ, অসময়ে রাস্তা নির্মাণ, ট্রাফিক অব্যবস্থপনা, নিরাপত্তার অভাব দায়ী।

অপ্রত্যাশিত যানজটের কারণে মানসিক চিন্তা বৃদ্ধি পায়। বেশিরভাগ ক্ষেত্রে মানুষ যখন যানজটের কবলে পড়ে, তখন নির্দিষ্ট সময়ে তারা পৌছাঁতে পারবে কি না তা অতিরিক্ত চিন্তা করে। এই অতিরিক্ত চিন্তার কারনে মানুষের মস্তিষ্কে অতি তাড়াতাড়ি ঝং ধরে, সৃষ্টিশীল চিন্তাগুলো ক্রমেই হারিয়ে যেতে থাকে। চিকিৎসকদের মতে, অতিরিক্ত মানসিক চাপের কারনে তৈরি হচ্ছে ‘কর্টিসল হরমোন’। যার ফলে আপনি কাজ করে যত দেরিতে ক্লান্ত হচ্ছেন, যানজটে বসে থেকে তার থেকে দ্রুত ক্লান্ত হয়ে পড়ছেন। গাড়িতে, বাসে বসেই ঘুমিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে কথা হয় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সাইকিয়াট্রি ডিপার্টমেন্টের অধ্যাপক সুস্মিতা রায়ের সাথে। তিনি মনের খবর কে জানান, ‘যানজটের কারণে আমাদের মানসিক যে চিন্তা সেটা অতিরিক্ত বৃদ্ধি করে। যেমন; বিভিন্ন ইন্টারভিউ দেয়ার ক্ষেত্রে, ভার্সিটির ক্লাস করার ক্ষেত্রে। অফিসের কাজের জন্য আমরা যে সময় বাসা থেকে বের হয়, গন্তব্যস্থলে যেতে না পারা পর্যন্ত আমাদের কিন্তু মাথায় চিন্তা কাজ করতে থাকে। বিভিন্ন চাপ আমাদের মাথায় আসতে থাকে- যে ঠিক সময় ইন্টারভিউ দিতে পারব কিনা, ক্লাস ধরতে পারব কিনা, অফিসে ঠিক সময়ে ঢুকতে পারব কিনা, দেরি হলে কেউ কিছু বলবে কিনা ইত্যাদি চিন্তা মাথায় কাজ করতে থাকে। আর এসব চিন্তাগুলো আমাদের মানসিক চিন্তা-ভাবনা, ধ্যান-ধারনাকে বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত করে থাকে। সেজন্য যতটা সম্ভব নিজেকে ফ্রি রাখার চেষ্টা করা উচিৎ।

এছাড়াও গবেষণায় দেখা গেছে, যানজটের কারণে দেশে কার্বন মনোঅক্সাইড, কার্বন ডাই অক্সাইড, ভোলাটাইল জৈব কার্বন, হাইড্রোকার্বন, নাইট্রোজেন অক্সাইড ও পার্টিকিলেটস ম্যাটারের মাত্রা লাগামহীন বেড়ে যাচ্ছে।

যানজট কমানো গেলে যেমন মানুষের স্বাস্থ্যগত, অর্থনৈতিক ও পরিবেশের বিপর্যয়ের মাত্রা কমে যাবে। তেমন জীবনযাত্রার মান উন্নয়ন করা সম্ভব এবং মানুষের মানসিক অশান্তি কমিয়ে আনা সম্ভব।

করোনায় স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleমানসিক চাপ শিথিল রাখবে চা
Next articleচঞ্চলতা, অতি চঞ্চলতা যখন রোগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here