প্যানিক ডিজঅর্ডার নিয়মিত চিকিৎসায় ভালো হয়

সমস্যা: আমার নাম মফিদুল ইসলাম। আমি একজন প্যানিক ডিজঅর্ডারের রোগী। গত বছরের আগস্ট মাসের ১৬ তারিখ থেকে আমার মধ্যে  প্যানিক ডিজঅর্ডারের যে সমস্ত লক্ষণ আছে তা আমি দেখতে পাই। কিন্তু হার্টের ও  প্রেসারের  সমস্যা মনে করে ওইভাবে চিকিৎসা চালিয়ে যাই। তারপরেও অবস্থার উন্নতি না হওয়ায় আমি কিছুদিন আগে  পিজি হাসপাতালের আউটডোরে দেখাই। সেখান হতে আমাকে নেক্সিটাল ৫ মিলিগ্রামের দিনে দুই বার খাওয়ার জন্য এবং তিন সপ্তাহ পরে দেখা করতে যেতে বলা হয়। আমি কি সম্পুর্ণ সুস্থ হতে পারবো?
পরামর্শ: মফিদুল ইসলাম আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি লিখেছেন আপনি প্যানিক ডিসঅর্ডার নামক রোগে ভুগছেন এবং নিয়মিত চিকিৎসা নিচ্ছেন। আশার বিষয় হচ্ছে গত আগস্ট মাসে আপনার রোগটি শুরু হয় এবং আপনি কার্ডিওলজিস্টের সরণাপন্ন হলে তিনি আপনাকে মনোরোগ বিভাগে যোগাযোগ করার পরামর্শ দেন। তাকেও ধন্যবাদ যথাযথ রেফারালের জন্য।
এ রোগের তাৎক্ষনিক লক্ষণ খুব তীব্র হয় এবং অনেক রোগী এটাকে হার্ট এটাক ভেবে আতঙ্কিত হয়ে পড়েন। কেননা বুকে তীব্র ব্যথা,ঘাম দেওয়া, হাত-পা অবশ হয়ে আসা,বুক ধড়পড়,শরীরে কাঁপুনি হওয়া ইত্যাদি লক্ষণ একজন মানুষকে আতঙ্কিত করে তোলার জন্য যথেষ্ট। সাধারণত; এটি ১০ মিনিটের মাথায় তীব্রতায় পৌঁছায় এবং তারপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসা শুরু করে। তাই এর নাম আতঙ্কজনিত রোগ।
এ রোগে সম্পূর্ণ নিরাময় সম্ভব। উদ্বেগ দূর করার জন্য আপনি নির্দেশ মতো কয়েক মাস (৩-৬) নেক্সিটাল বড়ি খাবেন । পাশাপাশি আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে কিছুদিন এলপ্রাজোলাম বড়ি সেবন করলে উপকার পেতে পারেন। এর সাথে শিথিলায়ন ব্যায়াম,শ্বাসের ব্যায়াম ইত্যাদির চর্চা করবেন। মনে রাখবেন এটির লক্ষণ হৃদরোগের মতো হলেও এটি শুধুই আতঙ্কজনিত রোগ এবং এটির প্রভাব তাৎক্ষণিক,অর্থাৎ পরে কোন ক্ষতিকর প্রভাব থাকে না। আবার আক্রান্ত হওয়ার চিন্তা এবং রোগ পরবর্তী ক্ষতিকর প্রতিক্রিয়ার দুশ্চিন্তা কগনিটিভ থেরাপির মাধ্যমে দূর করা সম্ভব।
সাধারণত প্যানিক ডিজঅর্ডার নিয়মিত চিকিৎসায় ভালো হয়ে যায়। তবে কোনো কোনো রোগীর ক্ষেত্রে এ রোগের পুনরাবৃত্তি হতে পারে।


দৃষ্টি আকর্ষণ মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।
এমএ/এমএসএ

 
Previous articleভালো থাকার জন্য সব চেয়ে প্রয়োজন ইতিবাচক মন: অমিতাভ রেজা
Next articleআবার পুরানো শক্তি ফিরে পেতে চাই
সহকারী অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট।

2 COMMENTS

  1. আমি ১০/৩/২০১৯ থেকে পেনিক ডিস অর্ডারে ভুগছি আমি কিভাবে এটা থেকে মুক্তি পাবো। প্লিজ আমাকে সাহায্য করুন

  2. আমি গত ৫ মাস যাবত প্যানিক ডিজঅর্ডারে ভুগছি। আমার মাসে ৫ থেকে ৬ বার প্যানিক এ্যাটাক হয়। কিন্তু আমি সবসমায় অসুস্থ থাকি। মন ভালো থাকে না, শরিলে অস্থির ভাব থাকে, সবসমায় ভয়ে থাকি, শরিল দুর্বাল থাকে আরো অনেক সমস্যা হয়। এসব কি প্যানিক ডিজঅর্ডারের কারনে হয় নাকি এর পেছনে অন্য কোন কারন আছে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here