নাইট ডিউটি করলে সেক্সের ক্ষতি হয় কি?

নাইট ডিউটি করলে সেক্সের ক্ষতি হয় কি?

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সে সবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন প্রতিদিনের চিঠি বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন- আতিকুল ইসলাম।

সমস্যা: আমার নাম আতিকুল ইসলাম। বয়স ২০ বছর। আমি একটি বেসরকারি কম্পানিতে চাকরি করি। মাসে ১৫ দিন রাত জেগে নাইট ডিউটি করতে হয় । নাইট ডিউটি করলে মানসিক, শারীরিক ও সেক্স এর ক্ষতি হতে পারে কি? আমি ওসিডিতে আক্রান্ত। এর জন্য এক বছর আগে ৭-৮ মাস ওষুধ সেবন করছি। সে কারণে এখন মোটামুটি ভালো আছি।

পরামর্শ: প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি যদি নিজে কোন প্রকার সমস্যা অনুভব না করেন, শারীরিক, মানসিক বা অন্য কোন সমস্যা যদি আপনার মধ্যে না থাকে তবে এটা অবশ্যই কোন সমস্যা না। এটা নিয়ে আপনার কোন চিন্তা করার দরকার নেই।

আপনি জিজ্ঞেস করেছেন যে, এটার কারণে যৌন কোন সমস্যা হবে কিনা? এতে যৌন কোন সমস্যা হওয়ার কথা না। সুতরাং আপনার চাকরি নিয়ে, আপনার এই কাজ নিয়ে অথবা যৌন কোন বিষয় নিয়ে আপনার চিন্তা করার প্রয়োজন নেই।

তবে আপনি বলছেন যে, আপনার ওসিডির সমস্যা ছিল। যদি ওসিডির সমস্যা থাকে তাহলে হঠাৎ করে আপনার নিজে নিজে চিকিৎসা বন্ধ করাটা ঠিক হবে না। সেক্ষেত্রে আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বা তার সাথে যোগাযোগ রাখা উচিত। অনেক সময় যেটা হয় যে, ওসিডির লক্ষণগুলো সাবসাইট করে। এটা খুবই ভালো। কিন্তু আবার ফেরত আসার সম্ভাবনা থাকে।

আপনি যেটা করবেন যে, ওসিডির বিষয়টা একটু বেশি গুরুত্ব দিবেন। ‍যদি ওসিডি ভালো থাকে তাহলে সেটা আপনার জন্য অবশ্যই ভালো। যিনি চিকিৎসা করবেন তিনিও আনন্দ পাবেন। আপনি চেষ্টা করবেন যে, ওসিডি বা এই কম্পোনেন্টটা যাতে আপনার ফলোআপের মধ্যে থাকে। কিছুদিন পর পর হলেও কোন সমস্যা নেই। আর আগে যে প্রশ্নগুলো করেছেন সেগুলো কোন সমস্যা না।

ইতি,

প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

অধ্যাপক – মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

সেকশন মেম্বার – মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।

কোঅর্ডিনেটর – সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

সম্পাদক – মনের খবর।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleপ্যানিক ডিজঅর্ডার ও আকুপ্রেশার
Next articleসাইকো থেরাপি কি মানুষের চিন্তা-ভাবনা বদলে দিতে পারে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here