দীর্ঘ ৫ বৎসর ধরে Clonazepam সেবনের ফলে ঐ ঔষধের প্রতি আপনার আসক্তি জন্মেছে

সমস্যা :
আমার সমস্যা GAD এটা অনেক মনোরোগ বিশেষজ্ঞ বলেছেন কিন্তু এর কোনো স্থায়ী  সমাধান পাচ্ছি নাআমি clonazepam 0.5 mg 5 বছর খেয়েছি এটা খেয়ে সমস্যা কিছুটা কমেছিল এখন clonazepam ছেডে দেওয়ার পর সমস্যা হচ্ছে প্রতি রাতেই অপ্রাসঙ্গিক স্বপ্ন দেখি। ঘুম হচ্ছে না palpitation বেশি কোনো কিছুতেই মনোযোগ দিতে পারছি না সরণ শক্তি কমে গেছে কোনো কিছুই  ভালো লাগে না ভয় হয় মথার  পিছনে ধুক ধুক করে test report ct scan normal. Sinusitis problem. frits time TSH 1.98. second time 0.49.thrid time 0.4. FT4 14.     ecg; sinus mode taccardia। বর্তমানে ঔষধ সেবন করছি  mirtaz 15 mg and laxyl 3 mg. বেশির ভাগষধে পাশ্বপ্রতিক্রিয়া হয়যেমন sexual problem, ঘুম না হওয়া, খাওয়ার সমস্যা আমি এখন কি করব পরামর্শ  চাই আমার নাম সম্রাট বয়স ২৩ বছর, ছাত্র।
 
পরামর্শ:
জনাব সম্রাট দীর্ঘ ৫ বৎসর ধরে Clonazepam সেবনের ফলে ঐ ঔষধের প্রতি আপনার আসক্তি জন্মেছে। উচিত ছিল আগেই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া। আপনার সমস্যা কেবল Anxicty Disorder নয় সঙ্গে Depression ও আছে। আপনি ঔষধের পাশ্বপ্রতিক্রিয়া সম্বন্ধে জানতে চেয়েছেন- সকল ঔষধের পাশ্বপ্রতিক্রিয়া আছে, তবে পাশ্বপ্রতিক্রিয়া স্থায়ী বা মারাত্মক ক্ষতিকারক না হলে, রোগের তুলনায় নিরাময় অধিক হলে তা গ্রহণযোগ্য।
আপনার বর্তমান অবস্থায় নিম্নবর্ণিত ঔষধ উপকারে আসতে পারে।
Tab Mirtaz 30 প্রতি রাত্রে ০১টা এবং
Tab Rivotril 0.5 প্রতি রাত্রে ১/২ টা
এক থেকে দেড় মাসের মধ্যে Tab Rivotril 0.5 ছেড়ে দেওয়ার চেষ্টা করবেন। এতে উপকার না হলে আপনি বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মনোরোগ বিভাগে যোগাযোগ করে Psychotherapy এর ব্যবস্থা নিতে পারেন।
আশাকরি এতে আপনার রোগের উপকার হবে।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. মো. রেজাউল করিম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleমনোরোগ নিয়ে আমাদের ধারণা ও আচরণ
Next articleবাচ্চাদের মানসিক রোগ এবং আচরণগত অসুবিধা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here