আরকানাসে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ৪টি মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র

গভর্নর আসা হাচিনসন বলেছেন যে চারটি আরকানাস কাউন্টি প্রত্যেকে ১.৬ মিলিয়ন ডলার করে তহবিল সুবিধা পাবেন। যেখানে যাদের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে তারা জেলখানায় বন্দি হওয়ার পরিবর্তে তাদের প্রয়োজনীয় চিকিৎসা পাবেন।
হাচিনসন বৃহস্পতিবার তার একটি বিবৃতিতে বলেন যে ক্রেগহেড, পুলস্কি, সাবাস্টিয়ান, এবং ওয়াশিংটন কাউন্টি প্রত্যেকে ‘সংকট স্থিতিশীল ইউনিট’ খোলার আবেদন জানিয়েছেন। গভর্নর বলেন প্রাথমিক ভাবে তিনটি কাউন্টি এই ইউনিট খোলার জন্য তহবিল পাওয়ার কথা ছিল কিন্তু চারটি কাউন্টি স্টেলার আবেদনপত্রের মাধ্যমে আবেদন জানিয়েছেন।
তিনি আরও বলেন, “চারটি কাউন্টির আবেদনপত্র প্রদানই একদম সঠিক এবং যতটুকু তাদের নিকট আশা করা হয়েছে তারা এর চেয়ে সুন্দর করে আবেদনপত্র জমা দিয়েছেন। তাদের জমা দেয়ার প্রক্রিয়াতে কোন ভুল নেই। তাদের এই আবেদনপত্রের পিছনে স্থানীয় সম্প্রদায় এবং উচ্চ পর্যায়ের ব্যক্তিবর্গের সমর্থন রয়েছে”।
আরকানাস এর রেইনি ডে তহবিল কেন্দ্রের পক্ষ থেকে বাড়তি ১.৪ মিলিয়ন ডলার অর্থ প্রদান করা হবে। তারা যে সুযোগ সুবিধা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুক্তভোগীদের প্রদান করবে তাদের পদক্ষেপকে সমর্থন করার লক্ষ্যে। এই তহবিল ব্যবহার করার জন্য আরকানাস আইন পরিষদের কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পেতে হবে। রাষ্ট্র ইতোমধ্যে এই প্রকল্পের জন্য ৫ মিলিয়ন ডলার অর্থ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।
সিএসইউ পাইলট প্রোগ্রাম মানসিক স্বাস্থ্য সমস্যার জন্য যাদের জেলখানা অথবা জরুরী সেবা প্রদান কক্ষে পাঠাতে হয় এই সংখ্যাটিকে কমানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে। রাষ্ট্র একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, জেলখানা অথবা জরুরী সেবা প্রদান কক্ষে তাদের সেবা প্রদানের যে ব্যবস্থা রয়েছে তা মোটেও তাদের প্রয়োজন অনুযায়ী সঠিক নয়। তারা সেখানে তাদের জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা পায় না।
এই প্রোগ্রামটি শত শত মানুষকে তাদের প্রয়োজনীয় সেবা প্রদান করতে পারে। এবং তারা প্রথমে যাদের কাছে আসবে তাদের মাধ্যমেই সেবা পেতে পারে। নানা জায়গায় তাদের দৌড়াদৌড়ি করতে হবে না। এবং কাউন্টি কারাগারের উপর চাপ কমবে। বন্দি হয়ে থাকলে তাদের মানসিক স্বাস্থ্য সমস্যা আরও বৃদ্ধি পেতে পারে।
তথ্যসূত্র-
(http://wreg.com/2017/08/11/four-mental-health-centers-to-be-established-in-arkansas/)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleআমার মাঝে মাঝে মনের ভিতর মরণের ভয় চলে আসে
Next articleপ্রথম পাঁচ বছরে শিশুর মস্তিষ্কের পূর্ণ বিকাশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here