আমি ফেনসিডিলে আসক্ত

সমস্যা:
আমি ফেনসিডিলে আসক্ত। সপ্তাহে একদিন বা দুইদিন ৫-৬টা খাই। এটা চলে চার বছর। রিহ্যাব সেন্টারে ভর্তি হওয়া আমার জন্য সম্ভব না। কোথায় গেলে ভালো চিকিৎসা করানো সম্ভব দয়া করে বলবেন কি?
 
পরামর্শ:
আপনাকে ধন্যবাদ দুটি কারনে। প্র্রথমত মনেরখবরে প্রশ্ন করে জানতে চাওয়ার জন্য এবং দ্বিতীয়ত নেশা বা ফেনসিডিল আসক্তি ছাড়ার ইচ্ছা প্রকাশ করার জন্য। নেশা ছাড়ার ইচ্ছা, নেশার চিকিৎসার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ বা দিক। কেউ নিজে থেকে নেশা ছাড়তে চাইলে আমাদের সবারই উচিত তাকে সাধ্যমতো সাহায্য করা। তবে, কোন ধরনের নেশা কিভাবে ছাড়তে হয় এসব বিষয়ে অবশ্যই ডাক্তারের সাথে আলাপ করে ঠিক করে নিতে হবে। সব নেশা ছাড়ার সময় একই রকম সমস্যা হয়না, কোনো কোনো নেশা হঠাৎ করে ছেড়ে দিলে অনেক বড় সমস্যা হতে পারে। ফেনসিডিল তেমনি একটি নেশাদ্রব্য, এটা হঠাত ছাড়তে গেলে বিভিন্ন রকম সমস্যা হতে পারে। ডাক্তারের গাইড সহই এ নেশা ছাড়া উচিত। প্রয়োজনে হাসপাতালে ভর্তি হওয়াও জরুরী।

আপনি লিখেছেন, রিহ্যাবে ভর্তি হতে পারবেন না। কিন্তু কেন সম্ভব না, সেটা বোঝা গেলোনা। সেটা কি অর্থনৈতিক কারণে, নাকি আশেপাশে এমন কোনো চিকিৎসা কেন্দ্র নাই বলে, নাকি চাকুরি করছেন ছুটি পাবেন না এমন, নাকি অন্য কোনো কারনে সেটা বোঝা গেলোনা। একই সাথে আপনি কোথায় থাকেন সেটাও বোঝা গেলোনা। ঢাকায় থাকলে, কেন্দ্রিয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র (তেজগাঁও বেগুনবাড়ি) সেখানে যোগাযোগ করতে পারেন। অথবা আপনার কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে পারেন।
ফেনসিডিল আসক্ত মানুষের মাঝে একধরনের বিশ্বাস কাজ করে, আমিই সব করতে পারবো। নেশা ছাড়তেও আমার কোনো সমস্যা হবেনা, কিন্তু আদতে তারা সেটা করতে পারেনা। আপনাকে আলাদাই মনে করছি, কারন আপনি ছাড়ার জন্য আমাদের কাছে জানতে চেয়েছেন। একই সাথে মনে রাখতে হবে, নেশার চিকিৎসাও সাময়িক না। নেশার প্রাথমিক সমস্যা কাটানো হয়তো সাময়িক, কিন্তু পুরোপুরি নেশা ছাড়ার জন্য আপনাকে দীর্ঘমেয়াদী চিকিৎসাই করাতে হবে।
নেশামুক্ত সুন্দর জীবন আশা করছি। ভালো থাকবেন।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleমানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় শহর সাজানো
Next articleপ্রসব পরবর্তী মানসিক সমস্যা
চেয়ারম্যান, মনোরোগবিদ্যাি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

3 COMMENTS

  1. আমি ফেন্সিডিল খেয়েছি গত ২ বছর, আর খাওয়া বন্ধ করেছি ৪ থেকে ৫ মাস হলো,কিন্তু আমি এখোনো অস্হিরতায় ভুগছি,কিছু ভালো লাগেনা, আমার জন্য কি কিছু বলা বা করা জায়,জেটা খেলে আমি ভালো হবো,আমি থাকি চট্টগ্রাম

  2. আর আমি frenxit ও খাচ্ছি,তাও কিছু হচ্ছে না,আমি খু কষ্টে আছি,কিছু কি করা জায়,

  3. আর আমার ভাই সিগারেট বন্ধ করেছে ৫ মাস হলো,সেওখুব মানসিক কষ্টে আছে,এবং বলা জায় সে ডিপ্রেশন এর রুগী,তার জন্য কিছু করা জায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here