আমি দিনে দিনে অত্যাধিক শুচিবায়ুগ্রস্ত হয়ে পড়ছি

সমস্যা:
স্যার আসলামু আলাইকুম। আমি বিসিএস (শিক্ষা) ক্যাডারে কর্মরত আছি, নওগাঁতে। একটা psychological disorder এর বিষয়ে আপনার পরামর্শ চাই। আমি দিনে দিনে অত্যাধিক শুচিবায়ুগ্রস্ত হয়ে পড়ছি। পরিষ্কার-পরিচ্ছনতা বিষয়ে অহেতুক সন্দেহ। যেমন- গোসলে দীর্ঘ সময় লাগানো এবং অনেক পানি (৩০০-৪০০ লিটার) ব্যবহার, গোসল বা অজুতে এক অঙ্গ কয়েকবার ধুয়েও তুষ্টি না হওয়া। দশ হাত দূরেও যদি কোনো ছোট বাচ্চা প্রস্রাব করে, মনে হয় পোষাকে ছিটকে এসে লাগলো। মনের উপর চাপ দিয়ে চেঞ্জ না করলে প্রচন্ড মাথাব্যথা হয়। চেঞ্জ না করা পর্যন্ত মাথাব্যথা থাকে। নামাজে মনোযোগ আসে না। এটা কি চিকিৎসাযোগ্য disorder? কি করতে পারি জানিয়ে বাধিত করবেন। ধন্যবাদ স্যার।
 
পরামর্শ:
আপনি দ্রুত একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন। আপনার রোগের নাম, অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার বা OCD। হ্যাঁ, এটি চিকিৎসাযোগ্য একটি মানসিক রোগ।
আপনাকে পরামর্শ দেয়ার আগে আপনার নিজের এবং রোগের সম্মন্ধে আরো কিছু বিষয় জানা দরকার ছিল। যেমন; আপনার বয়স কতো, কতদিন যাবত আপনার এই সমস্যা, এর আগে কি আপনি এই রোগের জন্য কোনো ডাক্তার দেখিয়েছেন কিনা বা চিকিৎসা নিয়েছেন কিনা। চিকিৎসা নিয়ে থাকলে আরো কিছু বিষয় জানার ছিল। যেমন; কতদিন নিয়েছেন, এখন কি চিকিৎসা চলছে নাকি বন্ধ আছে। বন্ধ থাকলে কেন বন্ধ করলেন। সেসব আপনার চিঠি থেকে বোঝা গেলোনা। পাশাপাশি আপনার অন্য আর কোনো রোগ আছে কিনা সেসব বিষয়েও জানা দরকার ছিল।
মনে রাখবেন, ওসিডি এর চিকিৎসা যত তাড়াতাড়ি শুরু করা যায় ততই ভালো। অনেক সময় দৗর্ঘ দিন চিকিৎসা চালিয়ে যেতে হয়। সুতুরাং চিকিৎসা নেয়ার পাশাপাশি চিকিৎসা পদ্ধতি সম্বন্ধেও ভালো করে জেনে নিবেন। নানাজন নানা বুদ্ধি দিতে পারে, কেউ কেউ ওষুধ বিষয়েও অনেক কথা বলতে পারেন। এসব কানে না নিয়ে দ্রুত চিকিৎসার আওতায় আসুন। ডাক্তার দেখাতে দেরী হলে, আপাতত ক্যপসুল মডিপ্রান ২০ মিগ্রা (ফ্লুক্সেটিন ২০মিগ্রা) সকালে নাস্তার পর একটা করে শুরু করতে পারেন। সাথে ট্যাবলেট পেইস .৫ মিগ্রা (ক্লোনাজিপাম .৫মিগ্রা) সকালে অর্ধেক এবং রাতে অর্ধেক খেতে পারেন। আপনার আরো কিছু পরীক্ষাও হয়তো করাতে হতে পারে, যেমন থাইরয়েড হরমোনের কি অবস্থা। হাপানি আছে কিনা। ওষুধ ‍দিয়ে চিকিৎসা শুরু করলেও আপনার সাইকোথেরাপীও নেয়া লাগতে পারে। দেরী না করে আপনার কাছাকাছি মনোরোগ চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।
ওসিডি রোগটি সম্বন্ধে মনের খবরে এর আগে বেশ কিছু লেখা প্রকাশিত হয়েছে, নিচে দুটির লিংক দিচ্ছি পড়ে নিতে পারেন।

খুব খুঁতখুঁতে বা শুচিবাইতা কি কোন রোগ?

অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার বা ওসিডি-এর উপসর্গ
পরামর্শ দিচ্ছেন,
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleস্ট্রেস- ৫ম পর্ব: প্রভাব
Next articleস্ট্রেস- ৬ষ্ঠ পর্ব: অসুস্থতা
চেয়ারম্যান, মনোরোগবিদ্যাি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here