আইআইএফসি‘র পরিদর্শক দলের সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ এণ্ড হাসপাতাল পরিদর্শন

আইআইএফসি‘র পরিদর্শক দলের সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ এণ্ড হাসপাতাল পরিদর্শন

বিভাগীয় মেডিকেল কলেজে সেবা সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের সম্ভাব্যতা যাচাই এর লক্ষ্যে আইআইএফসি এর পরিদর্শক দল সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ এণ্ড হাসপাতাল পরিদর্শন করেছেন।

গতকাল সোমবার (১৩, সেপ্টেম্বর) আইআইএফসি‘র পরিদর্শক দল এই পরিদর্শন সম্পন্ন করেন।

পরিদর্শক দলের অন্যতম সদস্য হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সাইকিয়াট্রির অন্যতম দিকপাল অধ্যাপক ডা. ফারুক আলম।

অধ্যাপক ডা. ফারুক আলম বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে গত ২৮ বছর একাগ্রচিত্তে কাজ করে চলেছেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের দেয়া বিশেষ দায়িত্ব হিসেবে তিনি বিভাগীয় মেডিকেল কলেজে মনোরোগ বিদ্যা বিভাগের সম্প্রসারণের জন্যে সুপারিশমালা প্রণয়ন এবং বাস্তবায়নের কৌশল প্রণয়নের কাজ করে চলেছেন।

সারাদেশের সকল বিভাগের বিভাগীয় মেডিকেল কলেজ পরিদর্শনের অংশ হিসেবে আইআইএফসি‘র পরিদর্শক দল সিওমেকহা হাসপাতাল পরিচালক এবং সিওমেক অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এর সাথে প্রথমে আলোচনা করেন।

এ সময় সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস, সিলেট শাখা (বাপসিল)-এর সাধারণ সম্পাদক ডা. আর কে এস রয়েল উপস্থিত ছিলেন।

পরবর্তীতে অধ্যাপক ডা. ফারুক আলম সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগ পরিদর্শন করেন। এ সময় সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের পক্ষ থেকে তাকে উষ্ণ অভ্যর্থনা এবং ফুলেল শুভেচছা জানানো হয়।

এ সময় অধ্যাপক ডা. ফারুক আলম সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের সকল শিক্ষক, চিকিৎসক এবং রেসিডেন্সি কোর্সের চিকিৎসকদের সাথে পরবর্তী কার্যক্রমের ব্যাপারে আলোচনা করেন।

অধ্যাপক ডা. ফারুক আলম বলেন, সম্প্রসারণ মানে শুধু বেড সংখ্যা বৃদ্ধি নয় বরং মানসম্মত স্বাস্থ্য সেবা প্রদান করা। তিনি সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের একাডেমিক কার্যক্রম এবং স্বাস্থ্য সেবার মান নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। সকল মেডিকেল কলেজের মধ্যে সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগ মডেল হিসেবে গন্য বলেও উল্লেখ করেন তিনি।

এ সময় তিনি ক্লাসরুম, লাইব্রেরি, আউটডোর ক্লিনিক পরিচালনার রুম, রিক্রিয়েশন রুম এবং ক্লিনিক্যাল কনফারেন্স রুম ঘুরে দেখেন। পোস্ট গ্রাজুয়েশন কোর্সের ছাত্র এবং শিক্ষকদের প্রতি দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদানের মাধ্যমে তার পরিদর্শন কার্যক্রম শেষ করেন।

স্বল্প সময়ে এতো কিছু আয়োজনের জন্যে সিওমেক মনোরোগ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান এবং বিভাগকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান অধ্যাপক ডা. ফারুক আলম।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleখেলোয়াড়দের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় করণীয়
Next articleবসে থাকলে মানসিক অশান্তি বাড়ে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here