অতিরিক্ত সেক্সের প্রতি আগ্রহ কী কোনো সমস্যা?

0
87

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সে সবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন প্রতিদিনের চিঠি বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন- নাম প্রকাশে অনিচ্ছুক। বিশেষজ্ঞ হিসেবে পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের প্রধান প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।

সমস্যা: আমার বয়স ৩০ বছর। আমার সমস্যা হলো, আমি অতিরিক্ত পরিমাণে সেক্সে আসক্ত। আমার প্রচুর পরিমাণে সেক্স করতে ইচ্ছে হয়। এমনকি আমার মাথায় সারাক্ষণ সেক্সুয়াল বিষয় ঘুরতে থাকে। আমি আমার সঙ্গিনী ছাড়াও অন্য মেয়েদের প্রতিও আসক্ত অনুভব করি। এসব কারণে আমার সঙ্গিনীর সঙ্গে আমার প্রায় ঝামেলা হয়। এমনকি আমিও বুঝি এটা সমস্যা, কিন্তু আমি কিছুতেই মানসিকভাবে স্বস্তি পাচ্ছি না। এই সমস্যার নাম কী? আর এর থেকে উত্তরণের উপায় কী?

পরামর্শ: প্রশ্নটি করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনি বিবাহিত নাকি অবিবাহিত সেই বিষয়টা জানলে সুবিধা হতো। যাই হোক সেক্সুয়াল চিন্তা আসাটা অস্বাভাবিক কিছু না। কিন্তু আপনাকে এটা বুঝতে হবে যে, কেন আপনার সঙ্গিনী আপনার এই সেক্সুয়াল চিন্তাকে বেশি বেশি মনে করছে।

এখানে চিন্তা করার বেশকিছু বিষয় রয়েছে। আপনার এটা কী হঠাৎ করেই বেশি নাকি আগের থেকেই এমন ছিল? নাকি কোনো একটা রোগের কারণে আপনার এই সমস্যা বেশি হচ্ছে? বিষয়টা নিশ্চিত হওয়া প্রয়োজন। আপনার ওই রোগ প্রশমিত হলে আপনার সেক্সুয়াল চাওয়াটা কমে কিনা, সেটাও লক্ষ্য রাখতে হবে।

আর একটা বিষয় হচ্ছে, আপনি কোনো প্রকারের নেশার সঙ্গে যুক্ত আছেন কিনা বা সেক্স বাড়ানোর জন্য কোন ওষুধ নিচ্ছেন কিনা সেটাও দেখতে হবে। যদি না খাওয়া সত্ত্বেও এই মাত্রা থাকে, তাহলে আমাদের আলোচনা করে বুঝতে হবে কেন এটাকে বেশি বলা হচ্ছে। যদি বিষয়টা এমন হয় বা আপনাকে ঘিরে হয়, তাহলে আপনার সঙ্গে কথা বলেই এর সমাধান করা সম্ভব।

আবার যদি আপনার শুরু থেকেই বেশি থাকে, তবে বুঝতে হবে আপনার জন্য এটাই স্বাভাবিক। সেক্ষেত্রে আপনার সঙ্গিনীকে এই বিষয়ের সঙ্গে মানিয়ে নিতে হবে। আরেকটা ব্যাপার দেখতে হবে, হয়তো আপনার চাওয়ার মাত্রা স্বাভাবিক কিন্তু আপনার সঙ্গিনীর চাওয়া কম। হয়তো উনার চিন্তা-ভাবনায় আলাদা কিছু আছে। আমাদের জানতে হবে, কেন উনি বিষয়টা নিয়ে আগ্রহী না।

এখন আপনার চাওয়া স্বাভাবিক না বেশি না কম, এই বিষয়ে আমাদের যথার্থ কোনো সিদ্ধান্তে আসতে হলে দুইজনের সঙ্গে একসাথে বসে কথা বলে তারপর সিদ্ধান্ত নিতে হবে। সুতরাং আপনার প্রতি পরামর্শ থাকবে যে, আপনার নিকটস্থ কোনো মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে দুইজন একসাথে গিয়ে দেখা করেন।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleনিজের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করেছেন সিদ্দিকুর রহমান
Next articleবায়োবাবল কী ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যে অবনতি করছে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here