৯২% মানসিক রোগী ট্রিটমেন্ট গ্যাপে রয়েছেন  

0
31

দেশে একটি বৃহৎ জনগোষ্ঠী মানসিক নানা সমস্যায় ভুগছে। এর মধ্যে ৯২% রোগী ট্রিটমেন্ট গ্যাপে রয়েছেন। এমন তথ্যই জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন। গতকাল হোটেল সোনারগাঁয়ের বলরুমে অনুষ্ঠিত বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিষ্টস (বিএপি)’র ১ম জাতীয় কনফারেন্সে ‘Integrating mental health care into the non-communicable disease agenda: Bnagladesh perspective’ শীর্ষক প্লেনারী সেশনের এক প্রেজেন্টেশনে এ কথা বলেন তিনি।

প্রেজেন্টেশনে তিনি আরো উল্লেখ করেন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউটের এক সার্ভে থেকে জানা যায় দেশের ১৮.৭% কিশোর এবং ১২.৬% শিশু মানসিক নানা রোগে আক্রান্ত। চিন্তার বিষয় যে এই সংখ্যা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশে দক্ষ জনবলের অভাব রয়েছে বলে তিনি জানান। বিশেষজ্ঞ সাইকিয়াট্রিক, সাইকিয়াট্রিষ্টস এবং সমাজকর্মীর সংখ্যা কম থাকায় দেশের প্রত্যন্ত অঞ্চলে মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যাচ্ছেনা। এ কারণে দক্ষ জনবল বৃদ্ধির প্রয়োজন।

মানসিক স্বাস্থ্য সংকট মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা একসাথে কাজ করে যাচ্ছে বলে তিনি জানান। এছাড়াও মানসিক চিকিৎসকদের যেকোন সাহায্য করতে তারা প্রস্তুত বলে দাবী করেন তিনি।

প্লেনারী সেশনের চেয়ারপার্সন ছিলেন ডা. সৈয়দ মাহফুজুল হক এবং অধ্যাপক ডা. মোঃ গোলাম রব্বানী। প্রেজেন্টেশন শেষে তার হাতে ক্রেষ্ট তুলে দেন তারা।

প্লেনারী সেশনটি মনের খবর টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়। সায়েন্টিফিক পার্টনার ছিলো জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here