হৃদরোগের বেশি ঝুঁকিতে রয়েছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো

0
5

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘নামাতে পারি যদি মনোভার’র এবারের বিষয়- ‘হৃদরোগ না হৃদয়ের রোগ?’। ১ ডিসেম্বর বুধবার, রাত ৯ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে। এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের সভাপতি ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনায় থাকবেন ডা. সুষ্মিতা সরকার।

হৃদরোগ বিশ্বের এক নম্বর মৃত্যুর কারণ। প্রতিবছর সারা বিশ্বে প্রায় ১৮.৬ মিলিয়ন মানুষ মৃত্যুবরণ করে এই হৃদরোগের কারণে। হৃদরোগ হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে, যেমন ধূমপান, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা, মেটাবলিক সিনড্রোম, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, আধুনিক আরামপ্রিয় অলস জীবনযাপন, বায়ুদূষণ প্রভৃতি। বিশ্বের প্রায় ৫২০ মিলিয়ন মানুষ যারা হৃদরোগে আক্রান্ত, কোভিড-১৯ তাঁদের জন্য বিপর্যয় ডেকে এনেছে।

এখন মানুষের মৃত্যুর অন্যতম কারণ হলো হৃদরোগ। প্রতিবছর বিশ্বে যে পরিমাণ লোক মারা যায় তার ৩১ শতাংশ মারা যাচ্ছে হৃদরোগে। এখন যে হারে হৃদরোগ হচ্ছে, তাতে আগামী ২০৩০ সালে বিশ্বে ২৩ মিলিয়ন লোক মারা যাবে। হৃদরোগের বেশি ঝুঁকিতে রয়েছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো। তাই দরকার সচেতনতা।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে যে কোন বিষয়ে পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

ফ্লোরেস্ট এর সৌজন্যে অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার হিসেবে থাকছেন এভারেষ্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here