সিনেমায় আত্মহত্যার প্ররোচনার দৃশ্য

0
41
ডা. সাঈদ এনাম
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

গ্রাম বাংলার এডোলেসসেন্ট মেয়েরা কিছু হলেই বিষ (সবজি বাগানের কীটনাশক) খেয়ে আত্মহত্যা করেন। বেশির ভাগ কোমলমতি ছেলেমেয়েরাই সিনেমা বা শর্টফিল্ম দেখেই এই আত্মহত্যার কৌশল শিখছে।

বাংলার চিত্রনায়িকারা প্রত্যেকে মনে হয় কয়েকশো বার বিষ খেয়েছেন। পরিচালক তাদের খাইয়েছেন। কিছু হলেই নায়িকা চোখ বড় বড় করে তাকান বুক শেলফের দিকে। ক্যামেরাম্যান তখন শেলফের দিকে তার ক্যামেরা তাক করে।

শেলফের এক কোনায় রাখা থাকে একটা লাল শিশি, অনেকটা প্যারাসিটামল সিরাপের সাইজের। শিশিতে বড় বড় অক্ষরে হাতে লেখা বিষ। ব্যাস আর কোন কথা নাই। নায়িকা ফুলমতি শিশির মুখ খুলে চিৎকার করে বলেন, “হ্যাগো, আমি চলে গেলুম, নিষ্ঠুর এ পৃথিবীতে তোমাকে পেলুম না, তাই গেলুম….” বলেই তিনি বিছানায় বালিশের উপর চীৎপটাং…….!

বিছানায় অনেকক্ষন বালিশ নিয়ে তিনি গড়াগড়ি করেন। কই মাছের প্রাণ। নায়ক না আসা পর্যন্ত মরেন না। হঠাৎ কোথা থেকে উড়াল দিয়ে নায়ক আসেন। তিনি এসে প্রথমে দরজা ধরে আধা ঘন্টা ডাকাডাকি করেন। “দরজা খোল জান, দরজা খোল..”। ধরজা ভাঙ্গার চেষ্টা করেন যদিও খেয়াল করলে দেখা যায় দরজার ছিটকিনিটা খোলাই। হুদাই দরজা ধরে টানাটানি, ঝাক্কাঝাক্কি।

পরে নিজের ভুঁড়ি দিয়ে ধাক্কা দিয়ে দরজা ভাঙেন। নায়িকাকে কোলে নিয়ে দৌড় দেন হাসপাতালে। হাসপাতালে ডাক্তারের কলার চেপে ধরে বলেন, “ডাক্তার সাব আপনার পায়ে ধরি আমার ফুলমতি কে বাঁচান। প্রয়োজনে আমার দেহের সব রক্ত নিয়ে ফুলমতি কে বাঁচান..”। ধরছেন ডাক্তারের কলার আর বলছেন পায়ে ধরি। এদিকেতো ডাক্তার সাহেবের শ্বাস-প্রশ্বাস বন্ধ হবার জোগাড়। তবুও তিনি চেষ্টার ত্রুটি করেন না। স্টমাক ওয়াশ দেন।

যাক এবার নায়িকা দম নিচ্ছেন। তিনি পিন পিন করে তাকান। দেখেন নায়ক কুবলাই খান হাত ধরে বসে আছেন। ব্যাস, আর কোন কথা নাই, জানু… বলে, উড়াল দিয়ে দুজন ঢুকেন গহীন বনে। সেখানে শুরু হয় কয়েকদফা ধুম-ধাড়াক্কা লাফালাফি, একজন অন্যজনের উপর উল্টায়া পড়তে থাকেন। আর এদিকে দর্শকদের চলে মুহূর্মুহু হাত তালি…।

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে ১ জন আত্মহত্যা করছেন। আচ্ছা, বাংলা ছবিতে আত্মহত্যায় প্ররোচনা দেয়া এসব দৃশ্য কবে বন্ধ হবে? সিনেমা বা শর্টফিল্মে আত্মহত্যার প্ররোচনা না দেখালে ছেলেমেয়েরাও এই রাস্তা থেকে অনেকটাই ফিরে আসতে পারবে। আত্মহত্যার বিভিন্ন কৌশল শিখা থেকেও বিরত থাকবে।

ডা. সাঈদ এনাম

সহকারী অধ্যাপক

সাইকিয়াট্রি বিভাগ, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here