সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার উপায়

0
23
সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার উপায়
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

বাবা-মায়ের কাছে সবচেয়ে মূল্যবান হলো তার সন্তান। তাই সন্তানের সঙ্গে সুন্দর এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা খুবই জরুরি। বাবা-মার সঙ্গে সন্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড়ো অন্তরায় হলো সন্তানের নিজস্ব আবেগ- অনুভূতি, ভালো লাগা, পছন্দ-অপছন্দের বিষয়গুলোতে গুরুত্ব না দেয়া। তাই সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হলে প্রথমেই নিজের সন্তানকে স্বতন্ত্র ব্যক্তি মনে করতে হবে এবং তার নিজস্ব চিন্তাভাবনাকে মূল্যায়ন করতে হবে। আর এজন্য প্রত্যেক বাবা-মাকে কয়েকটি বিষয় খেয়াল রাখা আবশ্যক :

  • সন্তানকে অবশ্যই বিশ্বাস করতে হবে এবং বাবা-মা হিসেবেও সন্তানের বিশ্বাস অর্জন করতে হবে। বিশ্বাস না থাকলে কখনো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা সম্ভব হবে না। আপনি তাকে বিশ্বাস করলে, সে-ও এক সময় আপনাকে বিশ্বাস করতে শুরু করবে। এভাবে বিশ্বাস অর্জনের মাধ্যমেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা সহজ হয়।
  • সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে হলে অবশ্যই তাকে পর্যাপ্ত সময় দিতে হবে। সন্তানের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। আপনি যদি আপনার সন্তানের কথা মন দিয়ে শোনেন তবে তার মধ্যে আপনার প্রতি বিশ্বাস ও ভরসা তৈরি হবে।
  • আপনার সন্তানের পছন্দের কাজে তাকে উৎসাহিত করুন এবং প্রেরণা দিন। প্রয়োজনে তার ভালো কাজে প্রশংসা করতে ভুলবেন না। এতে করে সন্তানের সঙ্গে আপনার সম্পর্ক আরো সুন্দর হবে।
  • একজন আলাদা মানুষ হিসেবে প্রত্যেকেরই আলাদা ব্যক্তিত্ব এবং বৈশিষ্ট্য আছে। কোনো বিষয়ে থাকতে পারে নিজস্ব মতামত। তাই কোনো সমস্যা সমাধানে সন্তানের মতামত নিন এবং সেটা গুরুত্ব দিন। এতে করে আপনার সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে।
  • আপনার অপূর্ণ স্বপ্নগুলোর প্রতিফলন সন্তানের মধ্যে দেখার চেষ্টা না করে তার জীবনের সিদ্ধান্তগুলো তাকে নিতে সাহায্য করুন। সন্তানের ইচ্ছা-অনিচ্ছা, পছন্দ ও মতামতকে গুরুত্ব দিন।
  • বাবা-মায়ের অতিরিক্ত শাসন থেকে অনেক সময় ছেলে-মেয়েরা কষ্ট পায় এবং হতাশাগ্রস্ত হয়ে পড়ে। তাই সন্তান কোনো ভুল করলে তাকে বুঝিয়ে বলুন যাতে সে আপনাকে ভয় না পেয়ে বন্ধু মনে করে আপনার সঙ্গে সব ধরনের কথা নির্দ্বিধায় শেয়ার করতে পারে।

সর্বোপরি, সন্তানকে একজন আলাদা মানুষ হিসেবে সম্মান করতে হবে। তাদেরকে কখনোই নিজেদের ছায়া হিসেবে বিবেচনা করা সঙ্গত নয়। তাদেরকে পূর্ণাঙ্গ মানুষ হিসেবে সম্মান দিলেই তাদের সঙ্গে বন্ধুত্বের পথটা সহজতর হবে।

মাহজাবীন আরা শান্তা

প্রতিবেদক, মনের খবর।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ৫ম সংখ্যায় প্রকাশিত।   

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here