রোহিঙ্গাদের মানসিক স্বাস্থ্যসেবা

রোহিঙ্গাদের মানসিক স্বাস্থ্যসেবা

কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে দেওয়া হচ্ছে বিশেষ মানসিক স্বাস্থ্যসেবা।  রোহিঙ্গাদের সেবায় নিয়োজিত ডাক্তার ও কাউন্সিলরদের মেন্টাল হেলথ গ্যাপ অ্যাকশন প্রোগ্রাম (mhGAP) শীর্ষক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)  উদ্যোগে মেন্টাল হেলথ গ্যাপ অ্যাকশন প্রোগ্রামটি (mhGAP) সারা দেশেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। নিম্ম ও মধ্যম আয়ের দেশে মানসিক রোগ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মেন্টাল হেলথ গ্যাপ অ্যাকশন প্রোগ্রামটি (mhGAP) পরিচালনা করে । এরই অংশ হিসেবে গত নভেম্বরে বাংলাদেশেও গত নভেম্বরে প্রথম মেন্টাল হেলথ গ্যাপ অ্যাকশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।
শুরুতে রোহিঙ্গা ক্যাম্পে প্রশিক্ষণের মাধ্যমে এই কর্মসূচির সূচনা হয় । এরই মধ্যে সেখানে ৩ দিনব্যাপী দুই দফায় প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। গত বছরের ২১, ২২, ২৩ নভেম্বর প্রথম প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়। ২য় প্রশিক্ষণ হয় ১০, ১১, ১২ ফেব্রুয়ারি। এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে ডাক্তার ও কাউন্সিলররা রোহিঙ্গাদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করেন। রোহিঙ্গা ক্যাম্পের ধারাবাহিকতায় পর্যায়ক্রমে সারা দেশে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
এই প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) দক্ষিণ এশীয় অঞ্চলের মানসিক স্বাস্থ্য উপদেষ্টা ডা.  নাজনীন আনোয়ার। এছাড়াও প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ এসোসিয়েশন অফ সাইকিয়াট্রির সভাপতি প্রফেসর ডা. ওয়াজিউল আলম চৌধুরী, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সের সহযোগী অধ্যাপক ডা. এম এম জালাল উদ্দিন এবং ডা. নিয়াজ মোহাম্মদ খান। আরো উপস্থিত ছিলেন ডা. রেজওয়ান শামীম, (প্রোগ্রাম ম্যানেজার, এনসিডি, ডিজিএইচএস), ডা. রাজীব আল আমিন (ডিপিএম) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশের ()  ন্যাশনাল কনসালটেন্ট হাসিনা মমতাজ।
প্রশিক্ষণে অংশ নেন UNHCR, WHO, MSF, IMO, ACF  গণস্বাস্থ্যসহ বেসরকারি ও সরকারি পর্যায়ে কর্মরত ডাক্তার ও কাউন্সিলররা। প্রথমবার ৩০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন, দ্বিতীয়বার অংশ নেন ২০ জন। তারা এই প্রশিক্ষণে শিখে সেটি রোহিঙ্গাদের উপর প্রয়োগ করেন।
এই প্রশিক্ষণের প্রশিক্ষক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, ‘‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) উদ্যোগে মেন্টাল হেলথ গ্যাপ অ্যাকশন প্রোগ্রামটি (mhGAP)  ক্রমে সারা দেশেই অনুষ্ঠিত হবে। রোহিঙ্গা ক্যাম্প থেকে এ কার্যক্রম শুরু হয়। দুটি সফল প্রশিক্ষণের পর ২০, ২১, ২২ মার্চ তৃতীয় দফায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।‘
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here