মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নে নতুন পদক্ষেপ নেয়া উচিত

মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নে নতুন পদক্ষেপ নেয়া উচিত

মানবাধিকার ও মানসিক স্বাস্থ্য এবং স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রতিষ্ঠানে স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে গত ২৬ বছর ধরে কাজ করে যাচ্ছেন এমন একজন নিবন্ধিত মনোবিজ্ঞানী ও সমাজকর্মী টড লিডার বলেন, “সিস্টেমটি মানুষ অসুস্থ হয়ে পড়ার জন্য অপেক্ষা করে”।লিডার আরোবলেন, “উদাহরণস্বরূপ, যদি হালকা বিষণ্নতাগ্রস্ত ব্যক্তিরা চিকিৎসা সহায়তা চায় তবে বর্তমান ব্যবস্থার যা অবস্থা তার অধীনে চিকিৎসা পাবে না। কেননা খুব বাজে পর্যায়ে না গেলে কেউ চিকিৎসা করতে চায় না”। তিনি বলেন, “আমরা অপেক্ষা করি, সিস্টেম একদম প্রাথমিক পর্যায়ে কাউকে সাহায্য অথবা সমর্থন দেয় না। অথচ সবাইকে সুস্থ রাখার জন্য একদম প্রাথমিক পর্যায়ে তাদের সাহায্য করা উচিত। আর তাদের সাহায্য করা হয় না বলেই তারপর অসুস্থতা আরো খারাপের দিকে চলে যায়”। “কিছু মাস আপনি কিছুটা খারাপ ছিলেন হয়তবা পরিস্থিতি আপনার পক্ষে ছিল না, অথবা যা চেয়েছেন তা পান নি, আপনি এখন সংকটে আছেন, আসলে বিষন্ন থাকতে থাকতে আপনি গুরুতর বিষণ্নত থাকার একটি পয়েন্ট পৌঁছেছেন। আপনি একটি বিন্দুতে পৌঁছেছেন যেখানে আপনার জরুরী ভিত্তিতে ডাক্তারের পরামর্শ নেয়া উচিৎ। এখন কেউ আপনাকে ডাক্তারি পরামর্শ দিবে, দেখা করতে যাবে কারণ আপনি সেবা পাওয়ার যোগ্য”। লিডার বলেন কানাডায় শুধুমাত্র মানসিক স্বাস্থ্যের চিকিত্সা দেওয়া হয়, মানসিক স্বাস্থ্য সেবা নয়। “আমাদের একজন সুস্থ ব্যক্তিকে সুস্থ রাখতে হবে”। লিডার প্রবলভাবে চান যেন সিস্টেম এর পরিবর্তন হয় এবং তিনি একটি বই লিখেছেন যেখানে সিস্টেমের পরিবর্তন করার জন্য কি কি করতে হবে অথবা এ ধরণের সমস্যা সমাধানে কি কি করতে হবে এসব দেয়া আছে।
তিনি এই বিষয়ে তার নতুন বই ‘ইটস এবাউট আস’ এ আলোচনা করেছেন। তিনি বলেন, “আমার বইটিতে কিভাবে সিস্টেমকে পরিবর্তন করা যায় সেটা আছে কিভাবে সিস্টেমকে খোচা দেয়া যায় তা নয়। এই বইটিতে সমস্যার সমাধান রয়েছে”।
তিনি বলেন আমাদের সিস্টেমটি এমন ভাবে সাজানো হয়েছে এতে রয়েছে রাজনীতি, টাকা, কিভাবে মানুষের জিনিস আত্নসাৎ করা যায় এসব। আমাদের এই সিস্টেমে মানুষ কাজ করে না, এই সিস্টেম তার মক্কেলদের জন্য কাজ করে না। এই সিস্টেমে সিস্টেম নিজের জন্য কাজ করে, নিজের মত করে কাজ করে আরা আমাদেরর সেটা পরিবর্তন করতে হবে। মানুষের স্বাস্থ্য যে অবস্থায় থাকুক না কেন একদম প্রাথমিক পর্যায়ে থাকলেও আমাদের তাকে সাহায্য করতে হবে।
তথ্যসূত্র-
(http://www.ngnews.ca/news/local/2017/4/24/psychologist-suggests-a-new-approach-to-mental-health.htm)
রুবাইয়াত মুরসালিন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here