মানসিক স্বাস্থ্য চিকিৎসার ঔষধ তৈরিতে এগিয়েছে বাংলাদেশ

0
40

মানসিক স্বাস্থ্য সমস্যার চিকিৎসায় ঔষধ তৈরিতে বাংলাদেশ বিশ্বের অনেক দেশের তুলনায় এগিয়েছে বলে মন্তব্য করেছেন দেশের খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। তবে মানসিক স্বাস্থ্য চিকিৎসার অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশ এখনও অনেক বেশি পিছিয়ে বলে মনে করেন তিনি।
বিশ্বের তুলনায় বাংলাদেশের মানসিক স্বাস্থ্য খাত কতটা এগোলো-মনের খবর এর পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে অধ্যাপক ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের দেশের ঔষধ কোম্পানিগুলো এখন যে ধরনের ঔষধ উৎপাদন করছেন তা অনেক বেশি কার্যকরি। তবে মানসিক রোগীর চিকিৎসায় শুধু ঔষধই গুরুত্বপূর্ণ নয়। এ ধরনের চিকিৎসায় প্রোপার ট্রিটমন্টে এবং নার্সিং অনেক বেশি গুরুত্বপূর্ণ। সেদিক বিবেচনায় আমাদের দেশে মানসিক রোগীর সেবায় দক্ষ এবং প্রশিক্ষিত নার্স একদমই অপ্রতুল।
সেই সাথে রয়েছে চিকিৎসক সংকট। আর মানসিক রোগের চিকিৎসা একটি টীম ওযার্ক। অনেক ধরনের বিশেষজ্ঞের সমন্বয়ে এ চিকিৎসা করতে হয়। এক্ষেত্রে আমাদের দেশে সমন্বয়হীনতা রয়েছে বলে মনে করেন তিনি। এছাড়া আমাদের দেশে চিকিৎসকদের মধ্যে মানসিক রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ক্লাসিফিকেশনও নেই। একই চিকিৎসক অনেক ধরনের মানসিক রোগের চিকিৎসা দিয়ে থাকেন।
খ্যাতনামা এই অধ্যাপক জানান, আমাদের দেশে মানসিক রোগের চিকিৎসার জন্য হাসপাতাল এবং ক্লিনিক একদমই কম এবং যেসব ক্লিনিক রয়েছে সেখানে চিকিৎসাও বেশ ব্যয়বহুল। এছাড়া এসব রোগীদের জন্য নেই পূর্ণবাসন কেন্দ্র। এসমস্ত রোগীদের জন্য পূর্ণবাসন প্রক্রিয়া অত্যন্ত জরুরি। সেইসাথে আমাদের দেশে মানসিক স্বাস্থ্য চিকিৎসার লজিস্টিক সার্পোট ও সোশ্যাল ওয়ার্কার নেই। এসব ক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশ অনেক বেশি এগিয়ে।
মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নে সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থার ভূমিকা রাখা জরুরি বলে মনে করেন তিনি।
অধ্যাপক ডা. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের দেশে মানসিক সমস্যা নিয়ে পরিবার, সমাজ এমনকি চিকিৎসকদের মধ্যেও কুসংস্কার প্রচলিত রয়েছে। তাই সমাজের সকল শ্রেনী পেশার মানুষের মাঝে এবিষয়ে সচেতনতা বৃদ্ধি সবচেয়ে জরুরি।

Previous articleশিশুর আদব-কায়দা শেখানোয় বিবেচ্য বিষয়াবলী
Next articleবে‌শিক্ষন একস‌ঙ্গে থাক‌লে একটা চাপ অনুভব হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here