মানসিক সমস্যা হিসেবে অ্যালেক্সিথিমিয়া

মানসিক সমস্যা হিসেবে অ্যালেক্সিথিমিয়া
মানসিক সমস্যা হিসেবে অ্যালেক্সিথিমিয়া

অ্যালেক্সিথিমিয়া হল যখন একজন ব্যক্তির আবেগকে চিনতে এবং প্রকাশ করতে সমস্যা হয়। হার্ভার্ড মেডিকেল স্কুলের সাইকিয়াট্রির অধ্যাপক ইমেরিটাস প্রথম ১৯৭০ এর দশকের শুরুতে অ্যালেক্সিথিমিয়ার বর্ণনা করেন ।

অ্যালেক্সিথিমিয়া শব্দটি গ্রীক থেকে এসেছে। অভাবের জন্য, শব্দের জন্য’ লেক্সিস, এবং আবেগের জন্য ‘থাইমস’। সামগ্রিকভাবে অ্যালেক্সিথিমিয়ার মানে অনুভূতির জন্য শব্দের অভাব থাকা।

ক্লিনিকাল ফিচার যা অ্যালেক্সিথিমিক্সকে চিহ্নিত করে অনুভূতি এবং একটি তীক্ষ্ণ সীমিত আবেগপূর্ণ শব্দ ভাণ্ডার বর্ণনা করতে অসুবিধা হচ্ছে। অ্যালেক্সিথিমিক্স কখনো অনুভব করে না কিন্তু তারা তাদের অনুভূতি জানতে পারে না এবং তাদের ভাষায় প্রকাশ করতে পারে না।

অ্যালেক্সিথিমিয়ার সাথে থাকা ব্যক্তিদের আছে

অন্তর্ভুক্তির সমস্যা বা তাদের নিজেদের মানসিক এবং আবেগপ্রবণ প্রক্রিয়ার পর্যবেক্ষণে আবেগের সাথে সংযুক্ত শরীরী সংবেদনশীলতা ঘিরে বিভ্রান্তিতে সম্মুখীন হয়।

অ্যালেক্সিথিমিয়া আক্রান্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্যের একটি সহ-সংঘটিত অবস্থা থাকতে পারে। যেমন- বিষণ্ণতা বা নির্ণয়যোগ্য মানসিক স্বাস্থ্যের অবস্থা। অ্যালেক্সিথিমিয়ার অটিজম এর সাথেও লিঙ্ক আছে। মানসিক স্বাস্থ্যের পেশাদাররা এটাকে ব্যাধী মনে করেন না, যদিও এটা মানসিক স্বাস্থ্যের অবস্থার পাশাপাশি হতে পারে।

অ্যালেক্সিথিমিয়ার লক্ষণ দেখার জন্য পেশাদাররা এমন প্রশ্ন এবং স্কেল ব্যবহার করতে পারেন । এর মধ্যে রয়েছে-

দ্য টুয়েন্টি-আইটেম টরন্টো অ্যালেক্সিথিমিয়া স্কেল (টিএএস-২০)

বারমন্ড-ভোর্স্ট অ্যালেক্সিথাইমিয়া প্রশ্ননায়ার (বিভিএকিউ) ৪০ আইটেম নিয়ে তৈরি।

পর্যবেক্ষক অ্যালেক্সিথিমিয়া স্কেল (ওএএস) ৩৩টি জিনিস নিয়ে গঠিত।

যেহেতু এটি একটি ব্যাধি নয়, স্বাস্থ্য পেশাদাররা বর্তমানে অ্যালেক্সিথিমিয়ার জন্য চিকিৎসার সুপারিশ বা প্রস্তাব করেন না। যাই হোক, যদি এটি বিষণ্ণতা বা পিটিএসডি (পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার) এর মত অন্য কোন অবস্থার সঙ্গে ঘটে, তাহলে মানুষ এই সমস্যাগুলোর জন্য চিকিৎসা চাইতে পারে। যাতে খারাপ লক্ষণ বা জটিলতা এড়াতে পারে।

লিখেছেন:

তাবাস্সুম আক্তার

৪র্থ বর্ষ, মনোবিজ্ঞান বিভাগ, তেজগাঁও কলেজ।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here