মানসিক সমস্যায় ভুগছি তিন বছর যাবত

মানসিক সমস্যায় ভুগছি তিন বছর যাবত

সমস্যা: আমার বয়স ২৩ বছর। আমি তিন বছর ধরে মানসিক সমস্যায় খুবই কষ্ট পাচ্ছি। সমস্যাগুলো হচ্ছে আমি যখন ঘর থেকে বের হই তখন মনে হয় ঘরের দরজা বন্ধ করিনি। চুলায় কিছু রান্না বা গরম করে সুইচ বন্ধ করে আসার পরও মনে হয় সুইচ বন্ধ করা হয়নি। পত্রিকায় কোনো বীভৎস ছবির উপর হাত রাখলে বারবার হাত ধুতে থাকি।

রাস্তায় চলাচলের সময় কোনো জায়গায় নোংরা কিছু দেখলে তা আমার চোখে সব সময় ভাসে এবং মনে হয় সেগুলো আমার গায়ে লেগে আছে। এজন্য বাসায় গিয়ে বারবার গোসল করতে হয়। সমস্যাগুলো দিনদিন বেড়েই চলেছে। তাই আমি খুবই চিন্তিত হয়ে পড়েছি এবং আমার স্বাস্থ্যও খারাপ হয়ে যাচ্ছে। এ বিষয়ে আমাকে পরামর্শ দিলে খুবই উপকৃত হবো। নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ:

আপনার প্রশ্নের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার আরো কিছু তথ্য জানালে ভালো হতো। যেমনঃ আপনি নারী না পুরুষ, বিবাহিত না অবিবাহিত, আপনার পেশা কি, থাকেন কোথায় ইত্যাদি। যাহোক আপনার সমস্যাগুলোকে বিশ্লেষণ করে বলা যায় আপনি OBSESSIVE-COMPULSIVE DISORDER (OCD) রোগে ভুগছেন। বাংলায় এটিকে সুচিবাই রোগ বলা হয়।

আপনার চিকিৎসার জন্য আপনার শারীরিক ও মানসিক অবস্থা পরীক্ষা করেই সিদ্ধান্ত নেয়া উচিত। যত দ্রুত সম্ভব আপনি চিকিৎসা শুরু করুন। দেরি করলে আপনার রোগ জটিল হয়ে যেতে পারে। আপনি যে এলাকায় থাকেন তার নিকটস্থ যে কোনো মেডিকেল কলেজের মানসিক রোগ আউটডোরে আপনি দেখা করতে পারেন।

 

পরামর্শ দিয়েছেন:

ডা. এস এম ফরিদুজ্জামান

Previous articleকরোনা ভ্যাকসিন গ্রহণের নেপথ্যে থাকা কিছু ভুল ধারণা
Next articleপ্রবীণদের আক্রমণাত্মক আচরণে পরিবারের করণীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here