মহামারী মোকাবিলায় ভবিষ্যতে আরো প্রস্তুত থাকতে হবে

0
2
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

করোনা ভাইরাসের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতের মহামারী মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে বলেছেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিষ্টস (বিএপি)’র সভাপতি অধ্যাপক ডা. মোঃ ওয়াজিউল আলম চৌধুরী। গতকাল হোটেল সোনারগাঁয়ের বলরুমে অনুষ্ঠিত বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিষ্টস (বিএপি)’র ১ম জাতীয় কনফারেন্সে এ কথা বলেন তিনি।

তিনি জানান, বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে প্রায় ২৮০০০ এর বেশী লোক মৃত্যুবরণ করেন। অতিমারীর সময়ে ডাক্তাররা চেষ্টা করেছেন যথাসাধ্য চিকিৎসা সেবা পৌছে দিতে। টেলিমিডিসিনসহ সকল ক্ষেত্রে ডাক্তারদের সাহসী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন তিনি।

করোনার ঘরবন্দী সময়ে মানুষ একাকী অনুভব করেছে। অনেকদিন গৃহবন্দী থাকা, রোগাক্রান্ত হওয়ার চিন্তায় অনেকেই নতুন করে মানসিক রোগে আক্রান্ত হয়েছে। এতো বড় জনগোষ্ঠীর অধিকাংশ লোকের জন্য মানসিক সুস্থতা নিশ্চিত করা প্রয়োজন।

ভৌগোলিক ঘনত্ব, অর্থনৈতিক অবস্থা এবং পরিচ্ছনতার অভাবসহ বিভিন্ন কারণ উল্লেখ করে তিনি সবাইকে সচেতন থাকতে বলেন। এছাড়াও মানসিক স্বাস্থ্যের চিকিৎসায় সরকারের লজিষটিক সহায়তাসহ জনবল বৃদ্ধির কথা উল্লেখ করেন তিনি।

কনফারেন্সটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সেক্রেটারী জেনারেল অধ্যাপক ডা. এম এ আজিজ, ডিজিএইচএস’র এনসিডিসি লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন, নিউরোডেভেলপমেন্টাল ডিজেবিলিটি প্রটেকশন ট্রাষ্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক ডা. মোঃ গোলাম রব্বানী, বিএপি’র সায়েন্টিফিক কমিটির কার্যনির্বাহী সদস্য ব্রিগ্রেডিয়ার জেনারেল (অবঃ) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, বিএপি’র সাধারণ সম্পাদক ডা. মো. তারিকুল আলমসহ অনেকেই উপস্থিত ছিলেন।

কনফারেন্সটির সায়েন্টিফিক পার্টনার ছিলো জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং মিডিয়া পার্টনার ছিলো মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here