কারো সাথে কথা বলতে ভয় লাগে

0
70
আবদার করে না পাওয়া পর্যন্ত সে শান্ত হয় না
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যাঃ আমি একজন স্টুডেন্ট। বয়স ২১ বছর। উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি। আমার সমস্যা হলো হঠাৎ করে বিনা কারণে আমার মন খারাপ হয়ে যায়। বিভিন্ন দুশ্চিন্তা কাজ করে। এখন দুশ্চিন্তা করা আমার নেশায় পরিণত হয়েছে। দুশ্চিন্তার কিছু কারণ রয়েছে। যেমন- বয়সের তুলনায় আমাকে ছোট লাগে। আমাকে দেখে মনেই হয় না আমার বয়স ২১ বছর। নাক, মুখ বাচ্চাদের মতো অর্থাৎ ক্লাস সেভেন এইটের ছেলেদের মতো। এজন্য ছোটরাও আমাকে ঠাট্টা করে উপহাস করে। তাছাড়া আমার কারো সাথে কথা বলতে ভয় লাগে। ঠিকমতো কথা বলতে পারি না, জড়তা চলে আসে। ন্যায্য কথা বলতে গিয়ে কারো সাথে যদি তর্ক হয় তখন কেউ ধমকের সুরে কথা বললে হঠাৎ করে আমি কিছু বলতে পারি না। তখন আমার ব্রেইন অফ হয়ে যায়, তখন কিছু বলতেই পারি না। কান্না কান্না ভাব আসে, তখন মুখ থেকে কথাই ফোটে না। অথচ যে বিষয়টা নিয়ে তর্ক করলাম সে বিষয়টা সেই লোকের চেয়ে আমি ভালো জানি। এজন্য নিজেকে আমি গুটিয়ে রাখি, কোনো কাজে মন বসে না, বারবার ভুল করি, সবসময় নিজেকে ছোট মনে হয়, বন্ধুবান্ধবকে আপনি করে বলি ভয়ে, লেখাপড়ায় মনোযোগ আসে না, সবকিছু ভুলে যাই, কঠিন কিছু করতে ভয় পাই, নিজেকে অসুখী মনে হয়। প্রায় সময় মাথার তালুতে ও পিছনে ব্যথা করে। ভালো ঘুম হয় না, শুধু দুঃস্বপ্ন দেখি। ঘুম থেকে উঠলে তীব্র মাথাব্যথা করে। মনে হয় ঘুমই হয়নি। এটা আমার স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করছে। দয়া করে আমার উক্ত সমস্যার সমাধান জানালে উপকৃত হব।

-শহিদুল হক, মিরপুর।

 

পরামর্শঃ আপনার রোগের বিবরণ শুনে মনে হচ্ছে আপনি Depressive Illness রোগে ভুগছেন। বর্তমানে আপনাকে কিছু ওষুধ সেবনের পরামর্শ দিচ্ছি। সঙ্গে নিম্নলিখিত পরীক্ষাগুলো করাবেন। ওষুধগুলো দেড় মাস খাওয়ার পর যদি কোনো উপকার না হয় তবে ওষুধের সঙ্গে সাইকোথেরাপি নিতে পারেন।

ওষুধসমূহ:

Tab. Esita 10 mg প্রত্যহ সকালে ১টা

Tab. Epiclon 0.5 mg প্রত্যহ সকালে ১টা

Tab. Stela 1 mg প্রত্যহ সকালে ১টা

 

পরীক্ষাসমূহ:

Thyroid Function test Serum, T3, T4, TSH Serum Creatinin Random Blood Suger

 

সাইকোথেরাপি:

Cognetive Behavior Therapy

পরীক্ষার স্থান- মনোরোগবিদ্যা বিভাগ,

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়,

শাহবাগ, ঢাকা।

 

পরামর্শ দিয়েছেন

অধ্যাপক ডা. রেজাউল করিম

মনোরোগ বিশেষজ্ঞ, প্রাক্তন প্রিন্সিপাল

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ।

 

প্রশ্ন-উত্তর পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্ণাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি দেখা করে চিকিৎসা নিতে হবে।

সূত্রঃ মনের খবর মাসিক ম্যাগাজিন, ৪র্থ বর্ষ, ৫ম সংখ্যায় প্রকাশিত। 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে   

 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here