বড় হয়ে গেলে ও কি ঠিক হয়ে যাবে?

সমস্যা:
আমার একমাত্র ছেলের বয়স ছয় বছর। অসম্ভব দুরন্ত। সারা দিন ছোটাছুটি করে। এক মুহূর্ত স্থির হয়ে বসে না। কোনো অনুষ্ঠানে গেলে সব সময় দৌড়াদৌড়ি করে। বাসার কাজের লোক বা স্কুলের বন্ধুদের সঙ্গে ধাক্কাধাক্কি করে। দুই বছর ধরে স্কুলে যায়, কিন্তু পড়ালেখায় মনোযোগ কম, রেজাল্টও খারাপ। স্কুলের শিক্ষক বলেন, ওকে মানসিক চিকিৎসক দেখাতে। কিন্তু ওর দাদা-দাদি রাজি হন না, তাঁরা বলেন, এটা স্বাভাবিক। আসলে ওর সমস্যা কি মানসিক? বড় হয়ে গেলে ও কি ঠিক হয়ে যাবে? আমার কী করণীয় ?

তানিয়া আক্তার, রামপুরা, ঢাকা

পরামর্শ:
প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। উত্তর দেয়ার আগে জানা প্রয়োজন বয়স অনুপাতে আপনার সন্তানের মানসিক ও শারীরিক বৃদ্ধি কি অবস্থায় আছে। যদি সবকিছু ঠিক থাকে এবং আপনি যদি আপনার সন্তানের স্কুলের খারাপ রেজাল্ট নিয়ে উদ্বিগ্ন থাকেন তাহলে দেখতে হবে সে নিয়মিত পড়াশুনা করে পড়ায় মনোযোগ ধরে রাখতে পারে কিনা? যদি আপনার সন্তানের আইকিউ লেভেল কম থাকে এবং হাইপার একটিভ থাকে তাহলে অতি দ্রুত তাকে একজন মানসিক রোগ বিশেষজ্ঞর কাছে নিয়ে যাওয়া প্রয়োজন। সঠিক চিকিৎসায় আপনার সন্তান পুরোপুরি সুস্থ হয়ে উঠবে আশা করা যায়। এসব সমস্যায় যত দেরি হয় সাধারণত পরিস্থিতি তত জটিল আকার ধারণ করে। আশা করা যায় সঠিক চিকিৎসায় এবং পরিবারের সদস্যদের সক্রিয় সহযোগিতায় আপনার সন্তান স্বাভাবিক জীবন যাপন করতে পারবে।

পরামর্শ দিচ্ছেন,
ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here