ব্যাকামের পূর্ণাঙ্গ অধিবেশন সম্পন্ন

0
43
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

শিশু ও বয়স্বন্ধিকালের কিশোর-কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক সমিতি (ব্যাকাম) এর ১৪ তম বার্ষিক কনফারেন্স শুরু হয়েছে।

আজ রবিবার (১৪ নভেম্বর) প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের বলরুমে পূর্ণাংগ অধিবেশনের মাধ্যমে কনফারেন্সের সূচনা হয়। সকাল ৯ টা থেকে শুরু হওয়া অধিবেশনে অটিজম স্পেকট্রাম ডিজুরডারের সাম্প্রতিক অগ্রগতি এবং পিতামাতার প্রত্যাখান ও মানসিক সমস্যার উপরে দুইটি প্রেজেন্টেশন প্রদান করা হয়।

অধিবেশনে চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক মিজানুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি ডিপার্টমেন্টের অধ্যাপক মেহজাবীন হক।

অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারের সাম্প্রতিক অগ্রগতি বিষয়ক প্রেজেন্টেশন প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক নিউরোলজি ডিপার্টমেন্টের চেয়ারম্যান অধ্যাপক গোপেন কুমার কুন্ডু। তিনি জানান, এক গবেষণায় দেখা গেছে প্রতি ৫৪ জন শিশুর মধ্যে ১ জন শিশু অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে আক্রান্ত৷ বাংলাদেশের মেডিকেল কলেজ ও জেলা হাসপাতালগুলোতে শুধুমাত্র ৩৪ টি শিশু বিকাশ কেন্দ্র রয়েছে। শিশুদের স্পেকট্রাম ডিজঅর্ডারের ক্ষেত্রে অভিভাবকদের পাশাপাশি সবাইকে সহায়তামূলক আচরণ আশা ব্যক্ত করেন তিনি।

এদিকে পিতামাতার প্রত্যাখান ও মানসিক সমস্যা বিষয়ক প্রেজেন্টেশনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সেলিনা ফাতেমা বিনতে শাহীদ বলেন, প্রতিটি শিশুই আলাদা, তাদের চিন্তার জায়গাও আলাদা। শিশুর প্রতি সসিংসতা নয়, ভালবাসার মাধ্যমে তাদের সংশোধন করতে হবে। প্রেজেন্টেশন শেষে বক্তারা উপস্থিত অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here