বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত

গতকাল ১৮ আগস্ট (শুক্রবার) রাজধানীর টিচার্স ট্রেনিং কলেজের মিলনায়তনে বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির উদ্যোগে অনুষ্ঠিত হল ‘উচ্চ মাধ্যমিক পর্যায়ে মনোবিজ্ঞান শিক্ষা কার্যক্রমের সমস্যা ও সমাধানের উপায়’ শীর্ষক সেমিনার। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ। একজন মানুষের সার্বিক বিকাশ এবং দেশের সামাজিক অগ্রগতিতে মনোবিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন উল্লেখ করে মন্ত্রী বলেন, মনোবিজ্ঞান কে সকলের কল্যাণে ব্যবহার করতে হলে এর প্রায়োগিক দিকগুলো চিহ্নিত করতে হবে। শিশুদের মানসিক বিকাশ ও তাদের বিভিন্ন সমস্যা সমাধানের উপর গুরুত্ব আরোপ করে তিনি আরও বলেন, স্কুল পর্যায়ে অটিস্টিক শিশুদের চিহ্নিত করে তাদের সার্বিক বিকাশে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। মন্ত্রী বলেন, দেশের তরুণ প্রজন্ম কে এমন দক্ষ করে গড়ে তুলতে হবে যেন তারা দেশে এবং দেশের বাইরে সমানভাবে কাজ করতে পারে। এর মাধ্যমে দেশের জনসংখ্যা কে জনসম্পদে পরিণত করার আহ্বান জানান তিনি। সম্পদের সীমাবদ্ধতা থাকলেও সরকার সুনির্দিষ্ট ও বাস্তবসম্মত প্রস্তাব পেলে এ বিষয়ে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির সভাপতি প্রফেসর ড মাহমুদুর রহমান। সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ শামসুদ্দিন ইলিয়াস। সেমিনারে আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, মনোবিজ্ঞান সমিতির সহসভাপতি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা, এবং মনোবিজ্ঞান সমিতির সাবেক সভাপতি ড. মোঃ রওশন আলী ও ড. আব্দুল খালেক। বিশ্বের উন্নত দেশগুলোর মতো বাংলাদেশেও মনোবিজ্ঞানকে নিয়মিত পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করার উপর গুরুত্ব দিয়ে, সেমিনারে বক্তাগণ মনোবিজ্ঞানকে উচ্চ মাধ্যমিকের মানবিক শাখায় আবশ্যিক বিষয় হিসেবে এবং বিজ্ঞান ও বাণিজ্য শাখায় ঐচ্ছিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করার আহবান জানান।

জাকিয়া রহমান, প্রতিবেদক
মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here