প্রথম দেখায় প্রেম!

0
9
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মনের খবর টিভির দাম্পত্য ও যৌন স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান ‘হংসমিথুন’র এবারের বিষয়- ‘প্রথম দেখায় ভালোবাসা (লাভ এট ফার্স্ট সাইট)’। ২৩ ডিসেম্বর, বৃহস্পতিবার; রাত ১০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে।

অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কামরুন নাহার খান। অনুষ্ঠানটি পরিচালনা করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. এসএস আতিকুর রহমান।

প্রথম দেখাতেই প্রেম! যাকে আমরা বলি ‘Love at first sight’। এটি আসলে কি? একটি গবেষণা বলেছে এটি সম্ভবত ক্ষণিকের মোহ ছাড়া আর কিছুই নয়। সত্যিই কি প্রথম দেখায় প্রেম বলে কিছু আছে?

ইন্টারন্যাশনাল এসোসিয়েশন ফর রিলেশনশীপ রিসার্চ জার্নালের ডিসেম্বর ২০১৭ সংখ্যায় প্রকাশিত একটি প্রবন্ধে ে সম্পর্কিত গবেষণায় বলা হয়েছে- প্রথম দেখায় ভালোবাসা বা love at first sight এটির সত্যই কোন উপস্থিতি রয়েছে কিনা সে সম্পর্কে এখনও তেমন কোন বৈজ্ঞানিক তদন্ত যাকে বলে গবেষকদের পরীক্ষাগার গবেষণা হয়নি। তবে এ বিষয়টির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য তারা একটি অনলাইন গবেষণা প্রতিষ্ঠান, তিনটি ডেটিং ইভেন্ট সহ মোট তিনটি প্ল্যাটফর্ম ব্যবহার করেছিলেন যার মধ্যে একটি স্পিড ডেটিং ইভেন্ট ছিল। তারা প্রায় ৪০০ অংশগ্রহণকারীদের সাথে কাজ করেছিল যাদের বেশিরভাগই ডাচ এবং জার্মান শিক্ষার্থী ছিলো। তারা অংশগ্রহণকারীদের প্রথমে love at first sight এর অভিজ্ঞতা আছে কিনা তা জানার জন্য শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদ করেছিল। তারপরে তারা যে  বিষয়গুলি খুঁজে পেয়েছিল তা হচ্ছে শারীরিকভাবে আকর্ষণ, প্রতিশ্রুতি এবং আবেগের প্রতিফলন।

পরীক্ষাগুলিতে দেখা গেছে যে, অংশগ্রহণকারীদের মধ্যে ৩২ জনই ৪৯ বার love at first sight এর অভিজ্ঞতা অর্জন করেছেন (যার অর্থ বেশিরভাগেরই এই অভিজ্ঞতা হয়নি)। তবে প্রতিশ্রুতি এবং ঘনিষ্ঠতার মতো ভালবাসার নির্দিষ্ট অংশগুলির সাথে এর (প্রথম দেখাতে প্রেম) কোন সম্পর্কই নেই।

গবেষকরা গবেষণায় লিখেছেন- “প্রথম দেখাতে প্রেমের অভিজ্ঞতাগুলি উচ্চ আবেগ, ঘনিষ্ঠতা বা প্রতিশ্রুতি দ্বারা চিহ্নিত করা যায়না। শারীরিক আকর্ষণই এর অন্যতম একটি কারন। সেক্ষেত্রে বলা যেতে পারে – প্রথম দেখাতে প্রেম বিষয়টি প্রেমের আলাদা কোন স্বতন্ত্র রূপ নয়, বরং এটি একটি প্রাথমিক আকর্ষণ যা কিছু লোক প্রথম দর্শনের, মুহুর্তের বা পূর্বপরিকল্পিতভাবেই নিজের love at first sight হিসেবে চিহ্নিত করতে ভালোবাসে।”

কাউকে সত্যই ভালবাসতে হলে আপনাকে তার সম্পর্কে জানতে হবে। তাদেরকে ভালোবাসার উদ্দেশ্যগুলি বুঝতে হবে, তাদের মূল্যবোধগুলি সম্পর্কে শিখতে হবে। তারা বিশ্বকে কীভাবে দেখে, তাদের ভবিষ্যতের লক্ষ্যগুলি জেনে আপনাকে দীর্ঘমেয়াদী প্রেমের দিকে নিজের পরিচালিত রসায়ন এবং সংযোগগুলি স্থাপন করতে হবে। এটাই হচ্ছে ভালোবাসা। এর বাইরে যা কিছু আকর্ষণ সেটা সাময়িক বা ক্ষণিকের মোহ ছাড়া আর কিছুই নয়।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে শিশু স্বাস্থ্য বিষয়ে যে কোন পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here