দেরি করলে আপনার রোগ জটিল হয়ে যেতে পারে

0
22
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যা:
আমার বয়স ২৩ বছর। আমি তিন বছর ধরে মানসিক সমস্যায় খুবই কষ্ট পাচ্ছি। সমস্যাগুলো হচ্ছে আমি যখন ঘর থেকে বের হই তখন মনে হয় ঘরের দরজা বন্ধ করিনি। চুলায় কিছু রান্না বা গরম করে সুইচ বন্ধ করে আসার পরও মনে হয় সুইচ বন্ধ করা হয়নি। পত্রিকায় কোনো বীভৎস ছবির উপর হাত রাখলে বারবার হাত ধুতে থাকি। রাস্তায় চলাচলের সময় কোনো জায়গায় নোংরা কিছু দেখলে তা আমার চোখে সব সময় ভাসে এবং মনে হয় সেগুলো আমার গায়ে লেগে আছে। এজন্য বাসায় গিয়ে বারবার গোসল করতে হয়। সমস্যাগুলো দিনদিন বেড়েই চলেছে। তাই আমি খুবই চিন্তিত হয়ে পড়েছি এবং আমার স্বাস্থ্যও খারাপ হয়ে যাচ্ছে। এ বিষয়ে আমাকে পরামর্শ দিলে খুবই উপকৃত হবো।

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ:
আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার আরো কিছু তথ্য জানালে ভালো হতো, যেমনঃ আপনি নারী না পুরুষ, বিবাহিত না অবিবাহিত, আপনার পেশা কি, থাকেন কোথায় ইত্যাদি। যাহোক আপনার সমস্যাগুলোকে বিশ্লেষণ করে বলা যায় আপনি OBSESSIVE-COMPULSIVE DISORDER ( OCD) রোগে ভুগছেন। বাংলায় এটিকে সুচিবাই রোগ বলা হয়। আপনার চিকিৎসার জন্য আপনার শারীরিক ও মানসিক অবস্থা পরীক্ষা করেই সিদ্ধান্ত  নেয়া উচিত। যত দ্রুত সম্ভব আপনি চিকিৎসা শুরু করুন। দেরি করলে আপনার রোগ জটিল হয়ে যেতে পারে। আপনি যে এলাকায় থাকেন তার নিকটস্থ যে কোনো মেডিকেল কলেজের মানসিক রোগ আউটডোরে আপনি দেখা করতে পারেন।

পরামর্শ দিচ্ছেন,
ডা. এস এম ফরিদুজ্জামান


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here