‘ধর্ম মানলে আমাদের মানসিক প্রশান্তি ঠিক থাকবে’

0
25

‘মনের খবর’ ম্যাগাজিন নিয়মিত মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে চলেছে। মানুষকে এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্বন্ধে জানানোর চেষ্টা করছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নে এর সমাধান নিয়ে সংবাদ প্রকাশ এবং সার্ভিস সেন্টার নিয়ে হাজির হচ্ছে। সাধারণ মানুষের কাছে মানসিক স্বাস্থ্যের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এখন থেকে নিয়মিত সাক্ষাৎকার পর্ব চালু করেছে ‘মনের খবর’ ম্যাগাজিন।

আব্দুল মোনেম লিমিটেড (এএমএল) কনস্ট্রাকশনে কাজ করা মোহাম্মদ আবদুল্লাহ’র সঙ্গে ‘মনের খবর’ ম্যাগাজিনের সাক্ষাৎকার দেওয়া হলো-

মনের খবর: কেমন আছেন?

আবদুল্লাহ: আলহামদুলিল্লাহ ভালো আছি।

মনের খবর: আপনি কোন পেশায় আছেন?

আবদুল্লাহ: আমি বেসরকারি একটি কোম্পানিতে সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছি।

মনের খবর: আপনার দৃষ্টিতে মানসিক স্বাস্থ্য কী?

আবদুল্লাহ: মানসিক স্বাস্থ্য হচ্ছে আমাদের স্বাভাবিক আচরণের বহিঃপ্রকাশ। আমরা আমাদের মন, আবেগ বা চিন্তাভাবনা কী করছি সেটাও আমার দৃষ্টিতে মানসিক স্বাস্থ্যের অন্তর্ভূক্ত। আমরা আমাদের উপর আসা চাপ কীভাবে কাটানোর চেষ্টা করি, সেটা আমাদের মানসিক স্বাস্থ্যের অবস্থা প্রকাশ করে থাকে।

মনের খবর: মানসিক স্বাস্থ্য সুস্থ এবং সঠিক রাখার জন্য আপনি কী করে থাকেন?

আবদুল্লাহ: আমি মানসিক প্রশান্তি পাই আমার ধর্মীয় দিক থেকে। যার কারণে আমি আমার ধর্মের প্রতিটা নিয়ম যথার্থভাবে পালন করে থাকি। তবুও দেখা যায়, বিভিন্ন সময় আমরা না চাইতেও চাপে পড়ে যাই। আমাদের মনমতো হয় না। সেসব ক্ষেত্রে আমি নিজেকে শান্ত রাখার চেষ্টা করি। ভাগ্যকে মানার চেষ্টা করি।

মনের খবর: আপনার আশেপাশে মানসিকভাবে দুঃশ্চিন্তাগ্রস্ত যারা আছেন, তাদের কীভাবে সাহায্য করে থাকেন?

আবদুল্লাহ: আমার চারপাশে যারা মানসিকভাবে অস্বস্তি আছেন, তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করার চেষ্টা করে থাকি। তবে যদি কারো অবস্থা বেশি খারাপ মনে হয়, তাদের চিকিৎসকের শরণাপন্ন হতে বলি। আমাদের এখনো মানসিক স্বাস্থ্যের বিষয় খুব বেশি সামনে আসে নাই। তবে আমাদের এখন এই নিয়ে প্রচারের সময় এসেছে।

মনের খবর: আপনার মতে, কীভাবে আমরা মানসিক স্বাস্থ্য বিষয়ে উন্নতি করতে পারি?

আবদুল্লাহ: আমার মনে হয়, আমরা নিজেদের ধর্ম সঠিকভাবে পালন করলে মানসিক স্বাস্থ্য সুস্থ এবং সঠিক থাকবে। আমার মনে হয় প্রতিটা ধর্ম সঠিকভাবে পালন করলে মানসিকভাবে প্রশান্তি পাওয়া সম্ভব। এছাড়াও আমাদের অবশ্যই প্রচারের দিকে খেয়াল রাখতে হবে। আমাদের সবার মাঝে সচেতনতা বাড়াতে হবে। আমাদের মানসিক প্রশান্তির জন্য খেলাধুলা বা বিনোদনের সুযোগ বাড়াতে হবে। আমাদের জীবনযাত্রার মান উন্নত করতে হবে।

মনের খবর:  ‘মনের খবর’ ম্যাগাজিন নিয়মিত পড়া হয়?

আবদুল্লাহ: নিয়মিত পড়া হয় না, তবে আমি এই ম্যাগাজিন সম্পর্কে অবগত আছি। তবে অনলাইনের নিউজগুলো পড়া হয়।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪

Previous articleসন্তানের মানসিক স্বাস্থ্যে পারিবারিক কলহের প্রভাব
Next articleদেরি করলে আপনার রোগ জটিল হয়ে যেতে পারে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here