দুই মাসের ধ্যানেই মস্তিষ্কের কার্যকারিতা উন্নত

0
48
দুই মাসের ধ্যানেই মস্তিষ্কের কার্যকারিতা উন্নত
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

মহামারী চলাকালীন ধ্যান অনুশীলন করার আগ্রহ বেড়েছে। একটি অ্যাপ স্টোর ইন্টেলিজেন্স রিপোর্ট অনুসারে, সেরা ১০ টি ইংরেজি ভাষার মানসিক সুস্থতা অ্যাপস এপ্রিল ২০২০-তে দশ মিলিয়ন ডাউনলোডের কাছাকাছি, যা ২০২০ সালের জানুয়ারির তুলনায় ২ মিলিয়ন বেশি।

নিয়মিত ধ্যান উদ্বেগ, বিষণ্ণতা এবং অনিদ্রার লক্ষণগুলো কমাতে সাহায্য করে এবং রক্তচাপও হ্রাস করতে পারে। কিন্তু নতুন গবেষণা দেখায় যে মস্তিষ্কের কার্যকারিতার জন্যও উপকার হতে পারে ধ্যান। সাম্প্রতিক এক গবেষণায় ধ্যানের জ্ঞানীয় উপকারিতা দেখে দেখা গেছে যে মাত্র আট সপ্তাহের ধারাবাহিক অনুশীলনে অস্থির মন থেকে মনোযগী মন গড়ে তুলতে পারে।

বিংহ্যামটন বিশ্ববিদ্যালয়ের থমাস জে ওয়াটসন কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সের গবেষকরা দেখেছেন যে দুই মাসের ধারাবাহিক অনুশীলন মস্তিষ্কের দুটি সাধারণ চেতনার মধ্যে স্যুইচ করার গতি বাড়িয়েছে।

গবেষণায় ব্যবহৃত পদ্ধতি যাকে বলা হয় মনোযোগী মনোযোগ ধ্যান (FAM), সাধারণত অনুশীলনের জন্য একজন নবীন ধ্যানকারীর ভূমিকা হিসাবে কাজ করে। এফএএম-তে অংশগ্রহণকারীদের সম্পূর্ণ মনোযোগ একটি বাহ্যিক বস্তু বা অভ্যন্তরীণ অনুভূতি, যেমন শ্বাস -প্রশ্বাসের উপর রাখতে নির্দেশ দেওয়া হয়। যখনই মন ভ্রান্ত হয়, তাদের নির্দেশ দেওয়া হয় তাদের মনোযোগ ফোকাল পয়েন্টে ফিরিয়ে আনতে।

দীর্ঘদিনের ধ্যান অনুশীলনকারী জর্জ উইন্সচেনক, একটি ধ্যানের ক্লাসে শিখিয়েছিলেন যা অধ্যয়নের নমুনা সরবরাহ করেছিল। দশজন অংশগ্রহণকারীকে কমপক্ষে ১০ বা ১৫ মিনিটের জন্য প্রতি সপ্তাহে পাঁচবার ধ্যান করার এবং তাদের অনুশীলনের সময় একটি জার্নাল রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। মস্তিষ্কের কার্যকারিতা পর্যবেক্ষণ করার জন্য তারা অধ্যয়নের শুরুতে এবং দুই মাসের শেষে এফএমআরআই স্ক্যান করে।

অধ্যয়নের শেষ স্ক্যানগুলো প্রকাশ করে মস্তিষ্কের দুটি নেটওয়ার্কের মধ্যে শক্তিশালী সম্পর্ক যা মনোযোগী মনোযোগ এবং ভ্রান্ত মন বা দিবাস্বপ্নের সাথে মিলে যায়। আট সপ্তাহের ধ্যানের পরে অংশগ্রহণকারীরা আরও দ্রুত ফোকাস করতে সক্ষম হয়েছিল।

ভবিষ্যতে অধ্যয়নের জন্য আরো অংশগ্রহণকারীদের প্রয়োজন হবে এবং দীর্ঘ সময় ধরে ফলো-আপ হবে কার্যকরী কার্যকলাপে ধ্যানের প্রভাব নিশ্চিত করতে। Weinschenk নোট করেছেন যে বয়স্ক প্রাপ্তবয়স্কদের মতো গোষ্ঠীর মধ্যেও একই ধরনের অধ্যয়নের পরিকল্পনা করা হচ্ছে।

অধ্যয়ন লেখক ওয়েইইং দাই, যার গবেষণা মস্তিষ্কের কার্যকারিতা এবং রোগের প্রভাবকে কেন্দ্র করে আবর্তিত, আলঝেইমার রোগ এবং অটিজমের মতো অবস্থার কারণে সৃষ্ট কার্যকরী সমস্যাগুলোকে ধ্যান কীভাবে প্রশমিত করতে পারে তা অনুসন্ধান চালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন।

মনোবিজ্ঞানী লরি রাইল্যান্ড, পিনাকল চিকিৎসা কেন্দ্রগুলোতে প্রধান ক্লিনিকাল অফিসার হিসাবে কাজ করেন, যেখানে ধ্যান মানসিক অসুস্থতা এবং আসক্তির চিকিৎসার জন্য একটি সাধারণ কৌশল। তিনি লক্ষ্য করেন যে, নিয়মিত ধ্যান অনুশীলনের মাধ্যমে আপনি বর্তমান মুহূর্তে জীবনযাপনের দিকে মনোনিবেশ করার জন্য সময়কে আলাদা করার মানসিক সুবিধাগুলো কাটান।

বেশিরভাগ সময় আমরা অতীতে আমাদের করা ভুলগুলো নিয়ে ভাবছি, অতীতে আমাদের উপর আঘাত পেয়েছি অথবা ভবিষ্যতে কী ঘটতে পারে তা নিয়ে চিন্তিত যা আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। একটি দৈনিক ধ্যান অনুশীলন বর্তমান মুহুর্তে ফিরে আসার ক্ষমতা উন্নত করে এবং এখন আমাদের প্রতিক্রিয়া উন্নত করে।

প্রতিটি ব্যক্তির স্বাতন্ত্র্যকে প্রতিফলিত করে, ধ্যানের কোন রূপই এক-আকার-সব-সমান নয়। আপনার জন্য কাজ করে এমন অনুশীলন গড়ে তুলতে সময় লাগে।

আপনি যে ধ্যান অনুশীলনটি করবেন তা আপনার কাছে খুব ব্যক্তিগত হবে। রাইল্যান্ড বলেছেন, আপনার যদি প্রতিদিন ধ্যান করার জন্য এক ঘন্টা সময় থাকে তবে এটি দুর্দান্ত। আপনার যদি মাত্র ১০ মিনিট থাকে তবে এটিও দুর্দান্ত। মূল বিষয় হল একটি অনুশীলন শুরু করা এবং এর সাথে লেগে থাকা।

রাইল্যান্ড নোট করেছেন যে প্রায়শই ধ্যানের সবচেয়ে কঠিন অংশটি হচ্ছে অনুশীলন শুরু করা। অনেক মানুষ আরামের প্রত্যাশা নিয়ে যাত্রা করে এবং যখন মন ঘুরে যায় তখন তারা হতাশ হয়ে পড়ে এবং অনুভব করে যে তারা এটি ভুল করছে।

আপনি যদি আপনার মন এবং শরীরে কী ঘটছে সে সম্পর্কে সচেতন হন, তবে আপনি আরও বেশি কিছু পর্যবেক্ষণ করতে পারেন যে আপনি কিছু দিন স্ট্রেস এবং টেনশন অনুভব করছেন। যা আছে তা লক্ষ্য করা সবসময় সুখকর নাও হতে পারে। আপনি যদি লক্ষ্য করেন, তাহলে এর মানে হল আপনি এটি সঠিকভাবে করছেন।

একটি নতুন আচরণের অভ্যাস হতে কয়েক সপ্তাহ বা মাস লাগতে পারে যার জন্য সামঞ্জস্য এবং ধৈর্য হতে পারে সহায়ক। আপনি এটির জন্য উপস্থিত হন এবং হতাশাজনক অবস্থায়ও অনুশীলন করেন এবং আপনি বিশ্বাস করেন যে আপনি উন্নতি করছেন। ধারাবাহিক অনুশীলনের সাথে আপনি আবিষ্কার করবেন যে আপনি সময়ের সাথে উন্নতি করছেন এবং দীর্ঘস্থায়ী পরিবর্তন লক্ষ্য করছেন।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here