ডিপ্রেশনঃ রোগতো মানুষের হতেই পারে।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

সমস্যাঃ
আমি একটা সরকারী মেডিকেলে চতুর্থ বর্ষে পড়ছি। ইন্টারমেডিয়েট পড়ার সময় কিছুদিন আমি একটা অদ্ভুত সমস্যায় ভুগেছিলাম। তখন- তালাটা লাগানো হলো নাকি দেখার জন্য খুলে দুবার লাগাতাম, বাইরে থেকে এসে প্রতিবার গোসল করতাম, গ্যাসের চুলাটা বন্ধ হয়েছে নাকি দেখতে চুলা অন করে আবার অফ করতাম, এই ধরনের সমস্যা আমার লেখাপড়ায় খুব ব্যাঘাত ঘটাচ্ছিলো। একজন মানসিক রোগ বিশেষজ্ঞকে দেখানোর পর – উনি আমার সমস্যাটা OCD বলে সনাক্ত করলেন, এবং তখন serolux 100mg, epilim crono 200mg দুটো ওষুধ দিলেন। এই ওষুধ তিন বছর আমি কন্টিনিউ করেছি, উনার কথা মতো। পরের প্রতিবার কাউন্সেলিং এ উনি ওষুধের ডোজ কমিয়ে বাড়িয়ে দিয়েছিলেন একসময় আমার মনে হলো আপাতত আমার ওই সমস্যা নেই। আমি ওষুধ বন্ধ করে দেই। এবং আলহামদুলিল্লাহ সমস্যার প্রকটতা কমে যায়, কিন্তু আমি খুব ডিপ্রেশনে ভুগতে থাকি, হঠাৎ হঠাৎ করেই, এমন নয় যে সেটা বারবার হচ্ছে। কিন্তু ডিপ্রেশন যখন দেখা দেয় তখন আমার মাথায় যেন আকাশ ভেঙে পড়ে, দায়িত্ব বা চাপ নিতে পারি না, এড়িয়ে যাই, ভয় হয়, আমি যদি না পারি ! এখনো এই জিনিষটা মাঝে মাঝে আমাকে খুভ ভোগায় আমার ওষুধ থামানো কি উচিত হয়েছিলো, এখন কি আরেকবার কাউন্সেলিং করানো উচিত ?

প্রশ্নোত্তর
পরামর্শঃ
মনের খবর পড়ছেন, দেখছেন, সেজন্য আপনাকে শুরুতেই ধন্যবাদ জানাচ্ছি।
আপনার রোগটি ওসিডি ছিলো সেটা সত্যি। আপনি বেশ ভালো করেই বিষয়গুলি বুঝতে পেরেছেন, এটা খুব ভালো একটি বিষয়। অনেকে বিষয়গুলি বুঝতে চায় না বা বুঝলেও মানতে চায় না। রোগতো মানুষের হতেই পারে। সময় মতো চিকিৎসাও নিতে হবে, তবেই ভালো থাকা যাবে।
আপাতাত ওসিডি বা আবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডারের সমস্যাগুলি যেহেতু নেই, সুতুরাং আপনার জন্য বর্তমান চিকিৎসা বরং সহজ। মাঝে মাঝে যেহেতু ডিপ্রেশনে ভুগেন আপনার উচিত হবে, আপনার পূর্বের চিকিৎসকের সাথে যোগাযোগ করা এবং উনার পরামর্শ মেনে চলা। ওষুধ বা কাউন্সেলিং দুটোই আপনার জন্য উপকারী হতে পারে।
আপনি বারবার ডিপ্রেশনে কষ্ট পাচ্ছেন- ‘মাথায় যেন আকাশ ভেঙে পড়ে, দায়িত্ব বা চাপ নিতে পারি না, এড়িয়ে যাই, ভয় হয়, আমি যদি না পারি’। বারবার এমন ধরনের কষ্ট আপনি কেন করবেন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চললে আমি মোটামোটি নিশ্চিত আপনি ভালো থাকবেন। ওসিডির সমস্যার মতো আপনার ডিপ্রেশনও কেটে যাবে সেই কামনায়।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here