জীব-জগতের আদি ভাষা সঙ্গীত

0
18

বাংলা অভিধানে মন শব্দের প্রতিশব্দ- চিত্ত, অন্তঃকরণ, আন্তরিন্দ্রিয়, হৃদয়। মন ভাল থাকলে সবই ভালো থাকে এমনই বলে থাকেন জ্ঞানী-গুণী ব্যক্তিবৃন্দ, বিজ্ঞানও তাই বলে। তাই মন এবং মানসিক স্বাস্থ্যের গুরুত্ব আপরিসীম।
মানুষের ভালোলাগার একটি সৃজনশীল বিমূর্ত শিল্প সঙ্গীত। শুধু মানুষ নয় জন্তু জানোয়ার সঙ্গীতে আকর্ষিত হয়। বন-বনানী বৃক্ষ-লতা এমনকি প্রকৃতিতেও সঙ্গীতের প্রভাব পড়ে এটা আজ প্রমাণিত। আমি বারবার বলে থাকি সঙ্গীত জীব-জগতের আদি ভাষা। কেননা শব্দের ভাষা সৃষ্টি হওয়ার আগে বিভিন্ন স্বরের মাধ্যমে মনের ভাব প্রকাশ করা হতো। আকর্ষণীয় স্বর অথবা স্বর সমন্বয় যাকে আমরা সুর বা সঙ্গীত বলি তা মনের গভীরে নাড়া দেয় এবং জীব জগতকে প্রভাবিত করে।
সঙ্গীতের মাধ্যমে মনকে সুশিক্ষিত ও ভালোত্বের প্রতি অনুরাগী করার অনেক বেশি সুযোগ রয়েছে। সঙ্গীত এক ধরনের মানসিক ব্যায়ম। মিউজিক থেরাপী অর্থাৎ সঙ্গীতের মাধ্যমে চিকিৎসা করার পদ্ধতি চালু রয়েছে। উচ্চাঙ্গ সঙ্গীত বা রাগ সঙ্গীত চর্চার মাধ্যমে অনেক নিয়ম শৃঙ্খলার প্রতি আগ্রহী করা যায়। সঙ্গীতের নিয়ম জীবনের নিয়মে প্রতিফলিত হয় এবং তা জীবন উন্নয়নে কাজে লাগে। সঙ্গীতের তিনটি উপাদান সুর, তাল এবং কথা। সুর-তালের সাথে জীব জগতের পরিচয় হয় জন্মের উন্মেষের সাথে সাথে, গর্ভাবস্থায় মায়ের পেটে থাকতেই। মায়ের হার্টবিটের ধ্বনি এটাই তো তাল। তাই জীবন শুরুর সাথে সাথে সঙ্গীতের প্রতি ভাল লাগা শুরু হয়। সুর তালের সাথে যখন কথা বা বাণীর সংযোগ ঘটে সেই বাণীতে যখন শিক্ষনীয় বিষয় যুগ যুগের সাধনালব্ধ জ্ঞানের কথা জীবন উত্তরণের কথা প্রকাশিত হয় তা মনকে প্রভাবিত করবেই। সেদিক দিয়ে মনকে সুচিন্তা সুকর্মের উপযোগী করার জন্য সঙ্গীতের গুরুত্ব অপরিসীম। তবে আমার একটি গান আছে মনকে নিয়ে তা আমি সংযুক্ত করতে চাই।
কথা ও সুর- আজাদ রহমান
মনের যদি থাকে নিয়ন্ত্রণ মন অমূল্য ধন
ভাল থাকা মন্দ লাগা সব কিছুতেই মন।
এদিক ওদিক ছেড়ে দিলে
হারাবে মন খালে বিলে
সাধুর কথা মেনে মনের করিব যতন
মন রেখো আপন বসে
মন ভেজাও জ্ঞানের রসে
মনের পরিপূর্ণ মজা পাবে তখন।


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here