ছোট ভাই একজন সিজোফ্রেনিয়া রোগী

0
77
ছোট ভাই একজন সিজোফ্রেনিয়া রোগী

সমস্যা: আমি একজন বিসিএস ক্যান্ডিডেট। আমার ছোট ভাই একজন সিজোফ্রেনিয়া রোগী। আমি এই রোগটা সম্পর্কে জানতে চাচ্ছি। এই রোগ থেকে কি মুক্তি সম্ভব কখনো? ওর জন্য চিন্তা করার কারণে আমিও আমার পড়ায় মনোযোগ দিতে পারছি না। এইদিকে ইউনিভার্সিটি হলে থাকি বলে ওকেও সময় দিতে পারছি না। নিজেকে বড়ো অসহায় এবং জীবনটাকে দুর্বিসহ মনে হচ্ছে। শুধু মনে হয় ও যদি কোনোদিনও সুস্থ না হয় তাহলে! আমাকে কিছু পরামর্শ দিন যাতে আমি পড়াশুনা চালাতে পারি আর ওর সুস্থতার ব্যাপারেও কিছু বলবেন প্লিজ। ওকে কীভাবে আরো ভালো রাখা যায়? নাম প্রকাশে অনিচ্ছুক।

সমাধান: সিজোফ্রেনিয়া রোগের বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে। আপনার ভাইকে বিশেষজ্ঞের পরামর্শে থেকে নিয়মিত ওষুধ খাওয়াতে হবে। গবেষণায় দেখা গিয়েছে কিছু রোগী একবার আক্রান্ত হওয়ার পরে ভালো হয়ে যান এবং পরবর্তীতে রোগটা আর দেখা দেয় না।

সাধারণভাবে বলতে গেলে এক তৃতীয়াংশ রোগী পুরোপুরি ভালো হয়ে যান, এক তৃতীয়াংশ ওষুধ ও সামাজিক সহায়তায় ভালো থাকেন, এক তৃতীয়াংশ অসুস্থ ও অন্যের ওপরে নির্ভরশীল হন।

বেশির ভাগ রোগী ওষুধ এবং পারিবারিক ও সামাজিক সহায়তার দ্বারা অত্মনির্ভরশীলভাবে জীবনযাপন করতে পারে। এটা মনে রাখতে হবে যে, আমাদের রোগীদের রোগ সম্পর্কে insight না থাকার কারণে তারা ওষুধ খেতে চান না। সেজন্য অন্য কেউ যেন ওষুধ খাওয়াটা নিয়ন্ত্রণ করেন।

পরিবারের সবাই যদি সহযোগিতা করেন তবে রোগের উন্নতি তাড়াতাড়ি সম্ভব। আমি আপনাকে পরামর্শ হিসেবে বলব যে, আপনি নিজে রোগীকে বিশেষজ্ঞের কাছে নিয়ে যান। তিনি কী বলেন সেটা মনোযোগ দিয়ে শোনা ও বোঝার চেষ্টা করেন। পরিবারের অন্য কোনো সদস্যকে ওষুধ খাওয়ানোর দায়িত্বে রাখুন। নিয়মিতভাবে বিশেষজ্ঞের পরামর্শ নিন। উল্লেখ্য যে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের বহির্বিভাগে সকাল ও বিকালে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়মিত সেবা প্রদান করে থাকেন।

প্রশ্ন-উত্তর পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্ণাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি দেখা করে চিকিৎসা নিতে হবে।

পরামর্শ দিয়েছেন:

অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার

সাবেক বিভাগীয় প্রধান, মনোরোগবিদ্যা বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here