ঘুমের মাঝে ভয়ের স্বপ্ন দেখি এবং পরদিন সারা শরীরে ব্যথা অনুভব হয়

সমস্যা: 
আসসালামু
আলাইকুম আমার নাম সাব্বির আহমেদ আমার বয়স ১৫ বছর আমি নবম শ্রেণিতে পড়ি বেশ কিছুদিন যাবত মাঝেমধ্যে আমার বুকটা অনেক বেশী ধরপড় করে তখন মনে ভয়ভীতি শুরু হয় মাঝেমাঝে রাতে ঘুম খুব কম হয় এবং ঘুমের মাঝে ভয়ের স্বপ্ন দেখি এবং পরদিন সারা শরীরে ব্যথা অনুভব হয় কয়েকদিন ধরে প্রায় সবসময় মাথা ব্যথা থাকে এবং মাথা ঝিমঝিম করে শরীরটা খুব দুর্বল পড়ালেখায় একেবারেই মন বসেনা অল্পতেই রেগে যাই কিভাবে সুস্থ হতে পারি, আপনার নিকট পরামর্শ চাই
 
পরামর্শ: 
প্রশ্ন করার জন্য সাব্বির তোমাকে ধন্যবাদ । তোমার লক্ষন গুলো থেকে  বোঝা যাচ্ছে  এই মুহুর্তে  তুমি হয়ত নতুন কোন স্ট্রেস  অথবা লেখাপড়া সংক্রান্ত কোন বিষয়ে খুব বেশী উদ্বিগ্ন আছ । যদি  লেখাপড়ার বিষয়ে  উদ্বিগ্ন না থাক তাহলে তোমার চারপাশে হয়ত অন্য কোন ঘটনা কিছু দিনের মধ্যে ঘটছে  যে জিনিসটা তুমি মানসিক ভাবে মেনে নিতে পারছো না এমনটা হওয়ার সম্ভবনা অনেক বেশী
তোমার মাঝে মধ্যেই একটু ঘুমের সমস্যা হচ্ছে  বলে জানিয়েছ ঘুমটা ভালো করে না হলে পরেরদিন এমনিতেই শরীরটা একটু খারাপ থাকে এছাড়া ঘুম আমাদের মানসিক ভাবে সুস্থ রাখার জন্য খুবই প্রয়োজনীয় । ঠিকমত না ঘুমাতে  পারলে কোন কাজ করতে গেলে ঠিকমত মনোযোগ দিতে সমস্যা হয় ।শরীর খারাপ লাগতে থাকে । সবকিছুতে বিরক্তিভাব হতে থাকে । তুমি আগে বোঝার চেষ্টা কর  কোন বিষয়টা নিয়ে চিন্তা করলে তোমার এই বুক ধড়ফড় করা, মাথা ব্যথা করা অথবা ঘুমের সমস্যাটা হচ্ছে  । বিষয়টা নিশ্চিত হয়ে সেটার সাথে adjust করার চেষ্টা কর যদি একা না পার অন্য কারো সাহায্য নাও ,যার কাছে তুমি তোমার মনের কথাগুলো খুব সাহসের সাথে  আলোচনা করতে পারবেএতেও যদি তোমার সমস্যার  সমাধান না হয় তবে একজন বিশেষজ্ঞের সাহায্য নিতে পার ।তবে আমার মনে হয় তোমার মত বয়সের বাচ্চাদের এ ধরনের সমস্যা হঠাৎ করেই হয়ে থাকে। বিভিন্ন ধরনের অজানা ভয় , অজানা বিষয় তাদের মাথায় ঘুরপাক করতে থাকে এবং সেজন্য তারা সেই ব্যাপারটা নিয়ে আতংকিত হয় দেখেই তোমার মত সমস্যাগুলো হতে থাকে ।অল্প কিছুদিনের জন্য তোমার কিছু ঘুমের ওষুধ বা অন্য কোন  medication  এর দরকার হতে পারে ।আমি তোমাকে পরামর্শ দিব একজন বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করে চিকিৎসা শুরু করার যাতে তুমি খুব  easily relief পেতে পার ।
পরামর্শ দিচ্ছেন,
ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleআমি ছোটবেলা থেকে চুপচাপ
Next articleঅটিজম নির্ণয় পদ্ধতি- ১ম পর্ব
চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকিয়াট্রিস্ট। অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here