কোনো রোগের নাম শুনলে আমার প্রচন্ড ভয় লাগে

সমস্যা:
আমার বয়স ১৬ এর কাছাকাছি। বর্তমানে দশম শ্রেণিতে পড়ছি। কিছুদিন আগে আমার প্রচন্ড মাথা ব্যথা হয়েছিল। ডাক্তারের পরামর্শ মতো ঔষুধ খেলে চলে গিয়েছিল। তারপর থেকে কোনো রোগের নাম শুনলে আমার প্রচন্ড ভয় লাগে। বুক ধড়ফড় করে। হাত পা ঠান্ডা হয়ে যায়, পা প্রায় অবশ হয়ে যায়। ঔষুধ খেতে ভয় লাগে। পড়ার টেবিলে বসতে পারি না। শুধু রোগের চিন্তা হয় তখন আর পড়ার টেবিলে বসতে পারি না। ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা হয়। মনে হয়, যদি এমন হয় তবে কি হবে?

পরামর্শ:
আপনার প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। যদি জানা যেতো আপনার সমস্যা কতদিন যাবৎ তাহলে আরো ভালো হতো। অনেককেই দেখা যায় সামান্য কোনো রোগ হলেও, ভালো হয়ে যাওয়ার পরও, তাদের সেই রোগ নিয়ে মনের মধ্যে একটা ভীতি কাজ করে। যেহেতু আপনি দশম শ্রেণিতে পড়েন সামনে কোনো পরীক্ষা আছে কিনা সেটা জানার দরকার ছিল। কারণ অনেক সময় দেখা যায় শারীরিক বা মানসিক বিভিন্ন উপসর্গগুলো, বিভিন্ন মানসিক চাপের সাথে সম্পর্কিত থাকলে সেই সমস্যাগুলো বেশি অনুভূত হয়। তারপরও আপনার প্রতি আমার উপদেশ থাকবে যে আপনি বিশেষজ্ঞের সাথে কথা বলেন। হয়তোবা আপনার মনের এই ভয় দূর করার জন্য সাইকোথেরাপির সাথে সাথে কিছু মেডিকেশনের দরকার হতে পারে। সেই সাথে আপনার রিলাক্সেশনেরও দরকার আছে। আপনি আপনার সুবিধামতো যেকোনো মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে কথা বলে নিলে আপনার এই ভয়ভীতি কেন হচ্ছে, কিভাবে এটা নির্মূল করা সম্ভব, সে ব্যাপারে দ্রুত উপকৃত হবেন। আবারো ধন্যবাদ।

পরামর্শ দিচ্ছেন,
ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleএকেকটা দিন কিন্তু একেকটা লাইফ: চিত্রশিল্পী মনিরুল ইসলাম
Next articleঘুম ভালো হওয়ার জন্য প্রয়োজন উপযুক্ত পরিবেশ এবং কিছু অভ্যাসের পরিবর্তন
চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকিয়াট্রিস্ট। অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here