কারও মৃত্যুর কথা শুনলে আমি নিঃশ্বাস নিতে পারি না

সমস্যা:
কিছুদিন আগে আমার এক বন্ধু মৃত্যুবরণ করে। তারপর থেকে আমার বুক ধড়ফড় করে, আমার কোন কাজে মন বসে না, রাতে ঘুমাতে পারি না, শুধু তার মৃত্যুর কথা মনে পড়ে। এখন কারও মৃত্যুর কথা শুনলে আমি নিঃশ্বাস নিতে পারি না। আমার কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না। কোন কিছু ভালো লাগে না।  এই অবস্থায় আমি কি করতে পারি?

পরামর্শ:
আমাদের কাছে শেয়ার করার জন্য, সেই সাথে সমাধান জানতে চাওয়ার জন্য ধন্যবাদ।

আপনার বন্ধুর মৃত্যুর খবরে প্রথমেই সহমর্মীতা জানাই। যেকোনো মৃত্যুই কষ্টকর। সেটা যদি হয় কাছের মানুষ, তবে তো কষ্ট আরো বেশীই হয়। কাছের মানুষের মৃত্যুতে কষ্ট হবে, মন খারাপ লাগবে, ঘুমের সমস্যা হবে, তার মৃত্যুর কথা মনে পড়বে, কখনো কখনো শরীর পর্যন্ত খারাপ লাগবে এসব অস্বাভাবিক নয়। তবে সেই খারাপ লাগার বিষয়গুলি কতদিন পর্যন্ত থাকবে, খারাপ লাগাটা কতদূর যাবে এসব কখনো কখনো বিষয় হয়ে দাঁড়ায়।

আপনার বন্ধু ঠিক কতদিন আগে মারা গেছে, সেটা বোঝা গেলো না। অর্থাৎ আপনি ঠিক কতদিন যাবৎ এসব কষ্ট পাচেছন সেটা জানা দরকার ছিল। তবে আপনি উল্লেখ করেছেন, মৃত্যুর কথা শুনলে নিঃশ্বাস নিতে কষ্ট হয়, কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না, কিছু ভালো লাগে না, এসব বিষয়গুলিকে গুরুত্ব সহকারেই দেখতে হবে। বিশেষ করে, কিছুই ভালো লাগে না, একটি গুরুত্বপূর্ন উপসর্গ। যদিও কতদিন বোঝা গেল না তবুও বলা যায়, আপনি মৃদু মাত্রায় হলেও বিষণ্নতায় ভূগছেন। এখানে আবারো বলি, সময়টা গুরুত্বপূর্ণ। কাছের মানুষের মৃত্যুর পর খারাপ লাগাকে বলে, বিরিভম্যন্ট। যা একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্ত এসব বেশীদিন চলতে থাকলে আপনার অবশ্যই মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত।

ওষুধও আপনার জন্য সহায়ক হতে পারে। খুব কাছের, অন্য কারো সাথে কথাগুলো শেয়ার করতে পারেন। কষ্টগুলো দূর করার নিজস্ব পদ্ধতি ব্যবহার করতে পারেন। তবে, যেহেতু মৃদু বিষণ্নতায় ভুগছেন বলে মনে করছি, আপনাকে অনুরোধ করবো সরাসরি কোনো বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে। সাইকোথেরাপীও আপনার জন্য উপকারী হবে। যত তাড়াতাড়ি প্রফেশনাল সাহায্য নিবেন, তত তাড়াতাড়িই আপনার সমস্যা কমবে আশা করছি। তবে, এ সমস্যা আপনার স্থায়ী হবেনা, এটা জোর দিয়েই বলা যায়। সবশেষে আপনার বন্ধুর আঁত্মার শান্তি কামনা ও আপনার দ্রুত আরোগ্য কামনা করছি।

পরামর্শ দিচ্ছেন
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষন- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here