কানাডার এডমন্টনে কিশোর কিশোরীদের মানসিক স্বাস্থ্য সেবায় নতুন ক্লিনিক

আলবার্টায় বসবাসকারী ১৭ বছর বয়সী একটি মেয়ে যে ২০১৩ সালে দীর্ঘদিন বিষণ্ণতার সাথে লড়াই করে আত্মহত্যা করে তার মা বলেন আলবার্টার এডমন্টনে শিশুদের জন্য মানসিক স্বাস্থ্য সেবার কেন্দ্রের সুবিধা প্রদান একটি খুবই রোমাঞ্চকর খবর। বিশেষ কোন পরিবারের কেউ যদি মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগে থাকে তাদের পরিবারে যারা মনে করে যাওয়ার আর কোন জায়গা নেই তাদের জন্য এই মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্র অনেক বড় ব্যাপার।
এমিলি টেইলর যে তার শৈশবের বেশির ভাগ সময় মানসিক সমস্যার সাথে যুদ্ধ করেছে এবং পরে আত্মহত্যা করেছে। তার মা স্টেফানি টেইলর বলেন, “আমি মনে করি এটা খুবই আনন্দদায়ক ব্যাপার। সেসব পরিবারের জন্য যেসব পরিবারে কেউ না কেউ মানসিক স্বাস্থ্য সমস্যা অথবা কোন আসক্তিতে ভুগছে, বেশিরভাগ সময় তারা মনে করে তাদের সবকিছু হারিয়ে গেছে তাদের চিকিৎসার জন্য যাওয়ার কোন জায়গা নেই”।
সোমবার সকালে আলবার্টা সরকার আনুষ্ঠানিকভাবে আলবার্টার দক্ষিণ এডমন্টনে রুথারফোর্ড মেন্টাল হেলথ ক্লিনিক এর যাত্রা শুরুর ঘোষণা দেয়। ১.৬ মিলিয়ন ডলার অর্থ মানসিক স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন প্রোগ্রামের জন্য ক্লিনিক গুলোতে বিনিয়োগ করা হয়েছে বলে জানা যায়। এই প্রোগ্রাম গুলো ৪ বছর বয়স থেকে ১৮ বছর বয়সীদের জন্য যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে।
সহযোগী স্বাস্থ্য মন্ত্রী ব্র্যান্ডি পেইন বলেন, “আলবার্টার কিশোর কিশোরী এবং শিশুদের মানসিক স্বাস্থ্য সমস্যায় সেবা প্রদান করা এবং তাদের উন্নত মানসিক স্বাস্থ্যের ব্যাপার দেখাশুনা করা সরকারের জন্য খুবিই গুরুত্বপূর্ণ”। তিনি আরও বলেন, “কিশোর কিশোরী দের মানসিক স্বাস্থ্য সমস্যায় তারা তাদের প্রয়োজনীয় মানসিক স্বাস্থ্য সেবা পাচ্ছে কি না তা নিশ্চিত করা এবং তারা অন্যান্য মানসিক সমর্থন ঠিকঠাক পাচ্ছে কি না তা নিশ্চিত করা তাদের সুন্দর হাসিখুশি এবং উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে চাবিকাঠি হিসেবে কাজ করবে”।
টেইলর বলেন এই ধরণের মানসিক স্বাস্থ্য সমস্যা সম্পর্কিত সুবিধা তার মেয়ের জন্য এবং তার পরিবারের জন্য ছিল না। এমিলি যখন তার ৬ বছর বয়স থেকে মানসিক স্বাস্থ্য সমস্যার সাথে লড়াই শুরু করে তখন থেকে সবসময় তার পরিবার জরুরী সেবা প্রদানের ভেতর দিয়ে যাচ্ছিল। তিনি বলেন, “তার বয়স যখন ১৫ তখন তার ব্যবহার ও কাজকর্ম আমাদের জন্য উদ্বেগের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। সে অতিরিক্ত টাইলেনোল খেয়ে আত্মহত্যার চেষ্টা করে। এমনকি সে নিজের শরীরে কাটাকাটি শুরু করে। এটি ওর জন্য একটি চলমান যুদ্ধে পরিণত হয়েছিল”।
তিনি বলেন, “ আমাদের প্রতিনিয়ত এই চলমান দুঃস্বপ্নের মধ্য দিয়ে যেতে হয়েছে। সবসময় ওর জন্য জরুরী ব্যবস্থা তৈরি রাখতে হয়েছে। আমরা তার পাশে পাশে ছিলাম তার যুদ্ধে তবে শেষের দিকে অবস্থা এমন হয়েছিল যে ওকে আমাদের জোড় করে বাঁচিয়ে রাখতে হচ্ছিল কেননা তার নিজের বাঁচার ইচ্ছে মরে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত আমরা পারি নি ওকে জোড় করে বাঁচিয়ে রাখতে”।
প্রত্যেক সপ্তাহের শেষে টেইলর ও তার পরিবার এমিলির স্মরণে মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে সচেতনতা বৃদ্ধি তে ‘এমিলি’স মেমোরিয়াল রাইড’ নামে প্রচারকার্য চালায়। কিশোর কিশোরীদের বাড়ন্ত মানসিক স্বাস্থ্য সমস্যার প্রতিকারে সেবা প্রদানের জন্য তাদের এই কার্যক্রমের অংশ হিসেবে তারা অর্থ উত্তোলন শুরু করেছে। তারা গত ২ বছর ধরে এই কার্যক্রম টি চালাচ্ছে। তাদের আরেকটি লক্ষ্য হচ্ছে মানসিক স্বাস্থ্য সমস্যা এবং আত্মহত্যা নিয়ে মানুষের মধ্য থেকে সামাজিক ভ্রান্তি দূর করে।
টেইলর বলেন, “এটি একটি প্রাথমিক পর্যায়ের উদ্যোগ। তবে আমার দেখে ভাল লাগছে যে আলবার্টা হেলথ সার্ভিস এবং সরকার মানসিক স্বাস্থ্য সমস্যা প্রতিকারে শুধু কথা বলার বাহিরে কিছু করে দেখাচ্ছে। তারা বুঝতে পারছে যে মানসিক স্বাস্থ্য সমস্যার পেছনে যে পরিমাণ অর্থ বরাদ্দ আছে তা খুবই স্বল্প। আমরা খুবই খুশি যে সরকার এটি বুঝতে পেরেছে। প্রত্যেকটি নতুন পদক্ষেপ এবং তহবিল যা মানসিক স্বাস্থ্য সমস্যার জন্য আসছে তা একটি নতুন ধাপ হিসেবে কাজ করছে”।
কোথায় সাহায্য পাওয়া যাবে:
যদি আপনার পরিচিত কেউ মানসিক স্বাস্থ্য সমস্যায় থেকে থাকে হয়ত তার সাহায্য প্রয়োজন তবে তাকে জানাবেন তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা তৈরি আছে। যদি সে কোন জরুরী অবস্থার ভেতর দিয়ে যায় তবে তাকে বলবেন ৯১১ তে ফোন করে জানাতে। তার জন্য সাথে সাথেই পদক্ষেপ নেয়া হবে।
তথ্যসূত্র-
(http://globalnews.ca/news/3504667/new-edmonton-clinic-offers-mental-health-supports-for-youth/)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম
 
 

Previous articleকানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে মানসিক স্বাস্থ্য সেবার চাহিদা বাড়ছে
Next articleসময় এসেছে স্পোর্টস সাইকোলজি নিয়ে কাজ করার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here