করোনাভাইরাসে স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে হতাশা ও উদ্বেগ বেড়েছে:গবেষণা

0
27
করোনাভাইরাসে স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে হতাশা ও উদ্বেগ বেড়েছে:গবেষণা
করোনাভাইরাসে স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে হতাশা ও উদ্বেগ বেড়েছে:গবেষণা

নতুন গবেষণাতে দেখা গেছে যে, COVID -19-এ আক্রান্ত রোগীদের চিকিৎসা করা স্বাস্থ্যসেবা কর্মীদের একটি উল্লেখযোগ্য অংশের মধ্যে হতাশা, উদ্বেগ এবং অনিদ্রার লক্ষণ রয়েছে।
সমীক্ষায়, চীনে ১২০০ এরও বেশি স্বাস্থ্যসেবা কর্মীদের প্রায় ৫০% কমপক্ষে হালকা হতাশার কথা জানিয়েছেন; ১৪% চিকিৎসক এবং প্রায় ১৬% নার্সদের মাঝারি বা মারাত্মক হতাশার লক্ষণ এবং প্রায় ৩৪% এর মাঝে অনিদ্রার লক্ষণ রয়েছে।
ওহানের মহামারীটির কেন্দ্রে যারা ছিলেন , তাদের মধ্যে হতাশাজনক ও উদ্বেগের লক্ষণগুলির মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে মহিলা (যারা সিনিয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন তাদের ঝুঁকি জুনিয়রদের থেকে বেশি)।
গবেষণার ফলাফল ২৩ মার্চ জ্যামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত হয়েছিল। গবেষণায় নেতৃত্বদানকারী জেঞ্জবো লাই বলেন “ আমাদের অনুসন্ধানগুলি COVID-19 প্রাদুর্ভাবের সাথে জড়িত চিকিত্সক এবং নার্সদের মনস্তাত্ত্বিক সুস্থতা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে।
গবেষকরা প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল ওহানসহ চীন জুড়ে ৩৪ টি হাসপাতালে ১২৫৭জন স্বাস্থ্যসেবা কর্মীদের উপর একটি সামগ্রিক জরিপ চালিয়েছেন। জরিপের উত্তরদাতাদের মধ্যে, ৬১% নার্স ছিলেন, ৩৯% চিকিত্সক ছিলেন, ৬১% উহানের হাসপাতালে কাজ করেছেন এবং ৪২% হ’ল ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মী, যারা COVID-১৯ এর রোগীদের সরাসরি রোগ নির্ণয়, চিকিৎসা এবং যত্নে নিযুক্ত ছিলেন।
জরিপটি ২৯ জানুয়ারী থেকে ৩ ফেব্রুয়ারির মধ্যে সংগঠিত হয়েছিল, যে সময় চীনে COVID-19 এ আক্রান্ত মোট নিশ্চিত হওয়া রোগীর সংখ্যা ১০,০০০ অতিক্রম করেছে। সমীক্ষাটি চীনা ভাষায় মূল্যায়ন করা হয়েছিল, যার মধ্যে ৯টি প্রশ্ন ছিল রোগীর সাস্থ্য সংক্রান্ত, ৭টি প্রশ্ন ছিল সাধারণ উদ্বেগ ডিসঅর্ডার স্কেল অনুযায়ী, ৭টি প্রশ্ন ছিল অনিদ্রা তীব্রতা সূচক স্কেল অনুযায়ী এবং সমীক্ষাটির ২২টি প্রশ্ন প্রভাব-পুনর্বিবেচনার ব্যাপারে ছিল।
উত্তরদাতাদের অর্ধেক লোক হতাশার লক্ষণ, ৪৫% উদ্বেগের লক্ষণ, ৩৪% অনিদ্রার লক্ষণ এবং প্রায় ৭২% মানসিক সঙ্কটের কথা জানিয়েছেন। নার্স, মহিলা, ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মী এবং উহানে যারা কাজ করেন তাদের অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মীদের তুলনায় মানসিক স্বাস্থ্য পরিমাপের সমস্ত লক্ষণগুলি আরও গুরুতর ছিল। মাল্টিভেরিয়েবল লজিস্টিক রিগ্রেশন বিশ্লেষণে, উহানের বাইরের স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে ওহানের তুলনায় স্ট্রেসের লক্ষণগুলির ঝুঁকি কম ছিল। ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মীদের ডিপ্রেশনাল লক্ষণগুলির উচ্চ ঝুঁকি ছিল যেমন:উদ্বেগ, অনিদ্রা এবং স্ট্রেস।
সূত্র: https://www.medscape.com/viewarticle/927581
 

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here