কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনা

0
64
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনা
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

আগামী ১০ অক্টোবর সারাবিশ্বে একযোগে পালিত হবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য “অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য”। বাংলাদেশেও দিবসটি পালনে সরকারি বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে ৩০তম বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের (সিওমেক) মনোরোগবিদ্যা বিভাগ এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস, সিলেট (বাপসিল) এর সহযোগিতায় আলোচনা সভার আয়োজন করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

মঙ্গলবার (৫ অক্টোবর) কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এম এ সোবহান।

এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন বিএসএমএমইউর মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. মহসীন আলী শাহ্, রংপুর মেডিকেল কলেজের সাবেক বিভাগীয় প্রধান ডা. জ্যেতির্ময় রায়, বিএসএমএমইউর মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. সামসুল আহসান মাকসুদ এবং কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের মনোরোগ বিশেষজ্ঞ ডা. রাহেনুল ইসলাম।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমলগঞ্জের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব ডা.মাহবুবুল ইসলাম ভুইঁয়া।

পুরো আয়োজনটির সমন্বয় ও দিক নির্দেশনায় ছিলেন সিওমেক মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর যুগ্ম সাধারণ সম্পাদক ডা.আর কে এস রয়েল।

আলোচনা সভায় অনুষ্ঠানে সিওমেক এমডি (সাইকিয়াট্রি) ‘ফেইজ এ ‘এর চিকিৎসক ডা. শুভ্র তুষার সিংহ এবারের প্রতিপাদ্য বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিওমেক এমডি (সাইকিয়াট্রি) ‘ফেইজ বি’র চিকিৎসক ডা. মোহাম্মদ হাসান।

আলোচনা সভায় বক্তারা উপজেলা পর্যায়ে মানসিক স্বাস্থ্য দিবসে উপেলক্ষে এরবম একটি আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। এছাড়া বিশ্বের অসমতা দূরীকরণে এবং অভীষ্ট উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সবার জন্য মানসিক স্বাস্থ্য নিশ্চিতের প্রতি গুরুত্বারোপ করেন।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনা

অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক, সেবিকা এবং অন্যান্য কর্মচারীবৃন্দ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

সভায় সায়েন্টিফিক পার্টনার হিসেবে ছিল জেনারেল ফার্মাসিউটিকলস লিমিটেড। এছাড়া অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল মনের খবর।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here