আমি সব সময় অস্থির থাকি

0
66

সমস্যা:
আমি একজন স্টুডেন্ট, বয়স ২৪, নাম প্রকাশে অনিচ্ছুক। আমার সমস্যা হলো আমি চাই বা না চাই সব সময় আমার মাথার ভিতরে বিভিন্ন ধরনের চিন্তা কাজ করে, কিন্তু সেগুলোর কোনো কূল কিনারা পাই না, বিশেষ করে যখন আমি নামাজ পড়ি তখন আরো বেশি হয়। এই চিন্তার কারণে বারবার আমার নামাজ ভুল হয়ে যায়। যখন পত্রিকা পড়ি তখন আরো মেজাজ খারাপ হয়ে যায়, মনে হয় দেশের প্রধানমন্ত্রী হয়ে সব দূর্নীতিবাজকে সবার সামনে ফাঁসি দেই। আমি ফিদেল ক্যাস্ত্রো অথবা চে গুয়েভারার মতো হতে চেষ্টা করি। অর্থাৎ সকল অন্যায়, অত্যাচার দেখলে আমি স্থির থাকতে পারি না। আমি সব সময় অস্থির থাকি। খেতে, বসতে, ঘুমাতে সব সময় এইসব চিন্তা আমার মাথায় ঘুরে। এই অবস্থায় আমার পড়াশুনা চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। আমার মানসিক অবস্থা, পারিবারিক, পড়ালেখা সবকিছু আমার নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমি আর এইসব সহ্য করতে পারছি না। আমাকে বাঁচান প্লিজ, আমি বাঁচতে চাই।
পরামর্শ:
ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার (ওসিডি) নামে একটি মানসিক রোগ রয়েছে যাতে আক্রান্ত ব্যক্তির মনে একই চিন্তা বা ছবি বারবার আসা অথবা একই কাজ বারবার করার উপসর্গ দেখা যায়। তিনি চিন্তাটি মাথা থেকে সরাতে চেষ্টা করেন, কিন্তু পারেন না। চিন্তার কারণে বা চিন্তা সরানোর চেষ্টায় ব্যর্থতার কারণে তার মধ্যে অস্থিরতা ও উদ্বেগের সৃষ্টি হয়। একই চিন্তার পুনরাবৃত্তির ফলশ্রুতিতে একই কাজ বারবার করতে থাকেন। আপনার কিছু রোগ লক্ষণ ওসিডি-এর সাথে মিলছে। অন্যদিকে, বাইপোলার ডিজঅর্ডার নামের আবেগজনিত একটি মানসিক রোগ রয়েছে যাতে ব্যক্তিরা অস্বাভাবিক আনন্দ-স্ফুর্তি অথবা বিরক্ত বোধ করেন, নিজেকে অতি বিত্তশালী বা ক্ষমতাবান মনে করেন এবং ভবিষ্যতের জন্য বড় বড় অথবা ব্যক্তির পক্ষে বাস্তবায়ন সম্ভব নয় এ ধরনের পরিকল্পনা করেন। কথা স্বাভাবিকের চাইতে বেশি বলেন। তাদের মধ্যে অতি উত্তেজনা বা অতিরিক্ত কাজের স্পৃহা দেখা দেয়। কোনো নির্দিষ্ট বিষয়ে বা কথায় স্থির থাকতে পারেন না। আপনার বর্ণনামতে, দুয়েকটি লক্ষণ সেদিকেও নির্দেশ করে। এ কারণে আপনার চিঠির বর্ণনাটুকু থেকে নিশ্চিত ভাবে আপনার রোগ সম্পর্কে বলা যাচ্ছে না। এজন্য আপনার বিস্তারিত ইতিহাস গ্রহণ এবং পিতা/মাতা বা ঘনিষ্ট আত্মীয় স্বজনের সাক্ষাৎকারও প্রয়োজন। সঠিক রোগ নির্ণয় ও সুচিকিৎসার জন্য আপনি অভিভাবকসহ সরাসরি একজন মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।
পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. এম এ হামিদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here